মৃত্যুর মিছিল!

মৃত্যুর মিছিল!

সৈকত রুশদী: আবারও এক সড়ক দুর্ঘটনায় করুণভাবে প্রাণ হারালেন ৩৪ জন নাগরিক। এই মৃত্যু কী প্রতিরোধ করা যেতোনা! দুর্ঘটনায় মৃতের সংখ্যা বাড়ছে প্রতি বছর, প্রতি মাস ও প্রতি দিন বাংলাদেশে। সড়ক দুর্ঘটনার মতো প্রতিরোধ করা যায় এমন মৃত্যু রোধে কার্যকর দায়িত্ব পালনে রাষ্ট্রের ব্যর্থতায় অস্বাভাবিক মৃত্যুই যেন এখন নিয়ম হয়ে দাঁড়িয়েছে। কোন দুর্ঘটনায় গুরুত্বপূর্ণ ব্যক্তি অথবা বহু লোকের একসাথে মৃত্যু হলে অনেক বাগাড়ম্বর শোনা যায়। তদন্ত কমিটি হয়। তারপর যেই কী সেই। জনদের প্রাণ যায়, তাঁরা তো চলেই যান। অজুহাত হিসেবে বলা হয়, হায়াত মউত আল্লাহর হাতে। আর যাঁরা আহত ও পঙ্গু হয়ে বেঁচে থাকেন এবং যাঁরা পরিবারের সদস্য হারান, তাঁরা বেঁচে থেকেও আরও যন্ত্রনায় পুড়তে থাকেন। জীবনের শেষদিন পর্যন্ত। আমাদের বাংলাদেশে।

 

সড়ক মেরামত, ডিভাইডার স্থাপন, সংকেত ব্যবস্থার উন্নয়ন ও গতি নিয়ন্ত্রণসহ সামগ্রিক সড়ক ব্যবস্থাপনায় পরিবর্তন না আনলে এবং মোটর গাড়ীর ফিটনেস ও সংখ্যা নিয়ন্ত্রণ, যান চালকদের যোগ্যতা পুন:নিরীক্ষণ, আর আইন ভঙ্গকারী চালক ও মালিকদের শাস্তির আওতায় নিয়ে আসতে না পারলে দুর্ঘটনায় মৃত্যুর মিছিল বাড়তে থাকবেই। সর্বোপরি, এই সবকিছু তদারকীর জন্য প্রয়োজন একটি স্বাধীন পরিবহন বোর্ড। এই বোর্ড সড়ক, রেল, নৌ ও আকাশ পথে চলাচলকারী সকল যানবাহন ও পথের নিরাপত্তা নিশ্চিত করতে কাজ করবে। পরিবহন ব্যবস্থার সামগ্রিক উন্নয়নের জন্য বাৎসরিক প্রতিবেদনে সুনির্দিষ্ট সুপারিশ করবে এবং যেকোন দুর্ঘটনার পর নিরপেক্ষভাবে তদন্ত করে কারণগুলো চিহ্নিত করবে। একই কারণে দুর্ঘটনা রোধের জন্য ব্যবস্থা গ্রহণ এবং আইন ভঙ্গকারীদের শাস্তির জন্য সরকারের কাছে সুপারিশ করবে। সরকারের কাজ হবে সেই সুপারিশগুলো গুরুত্ব অনুসারে ধাপে ধাপে বাস্তবায়ন। সেই জন্য চাই রাজনৈতিক সদিচ্ছা।

 

প্রশ্ন হলো, সরকারের সেই রাজনৈতিক ইচ্ছা আছে কীনা। সাধারণ মানুষ তো দূরের কথা, এখন সংসদ সদস্য সড়ক দুর্ঘটনায় মারা গেলেও প্রধানমন্ত্রীর শোক প্রকাশের বাইরে টনক নড়ার মতো আর কোন কিছুর বহি:প্রকাশ লক্ষ্য করা যায়না। সে বর্তমান আওয়ামী লীগ সরকারই হোক, আর আগের বিএনপি সরকারই হোক। কোন সরকার যদি মানুষের প্রাণ বাঁচাতে দুর্ঘটনা রোধে এবং রাষ্ট্রের নাগরিকদের আশু চাহিদা পূরণে ও জনকল্যাণে কাজ না করে, তাহলে নাগরিকদের ভেবে দেখতে হবে, বাংলাদেশে এই সব দলের সরকারের আদৌ প্রয়োজন আছে কীনা।

 

হয় ক্ষমতাসীন সরকারগুলোকে বাধ্য করতে হবে পরিবর্তন এনে অকাল মৃত্যু রোধে কার্যকর ব্যবস্থা নিতে, নাহলে পরিবর্তন করতে হবে সরকারেরই।

 

[সৈকত রুশদী:প্রবাসী সাংবাদিক]

টরন্টো
২০ অক্টোবর ২০১৪

অতিথি লেখক