ভুলে ভরা শিক্ষা মন্ত্রণালয়ের একাডেমিক ক্যালেন্ডার

ভুলে ভরা শিক্ষা মন্ত্রণালয়ের একাডেমিক ক্যালেন্ডার

নিজস্ব প্রতিনিধি,এসবিডি নিউজ24 ডট কমঃ ভুলে ভরা শিক্ষা মন্ত্রণালয়ের সরকারি ও বেসরকারি কলেজ, আলিয়া মাদরাসা, টিটি কলেজ ও গবর্নমেন্ট কমার্শিয়াল ইনস্টিটিউটের একাডেমিক ক্যালেন্ডার ২০১৩। শিক্ষা মন্ত্রণালয়ের অধিশাখা ৮ এর উপ-সচিব মালেকা খায়রুন্নেছা স্বাক্ষরিত একাডেমিক ক্যালেন্ডারে লেখা আছে একাদশ শ্রেণির বার্ষিক পরীক্ষা ২৮ এপ্রিল ২০১৩-এ শুরু হবে এবং ২ ডিসেম্বর শেষ। কিন্তু ফলাফল প্রকাশ করতে বলা হয়েছে ১৫ মে। অপরদিকে দ্বাদশ শ্রেণির নির্বাচনী পরীক্ষার সময় উল্লেখ করতে গিয়ে একটা অবাঞ্ছিত ‘৩’ ছাপা হয়েছে। এছাড়া প্রতিষ্ঠান প্রধানের সংরক্ষিত ছুটির ঘরে লেখা আছে মোট ৭৬ দিন। প্রকৃতপক্ষে ওটা ৭৬ দিন হবে না বলে জানা গেছে।

শিক্ষা মন্ত্রণালয়ের ওয়েবসাইটে (www.moedu.gov.bd) এ একাডেমিক ক্যালেন্ডারটি আপলোড করা আছে যার স্মারক নাম্বার ৩৭.০০.০০০০.৬৯.০৮.০০৯.১২/২০৬১। গত ৩১ শে ডিসেম্বর এ ক্যালেন্ডারটি মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক, সকল শিক্ষাবোর্ডের চেয়ারম্যান ও সকল জেলা প্রশাসকদের পাঠানো হয়েছে। এছাড়া সারাদেশের সরকারি বেসরকারি কলেজ ও সমমানের ইনস্টিটিউটেও পাঠানো হয়েছে।

নাম প্রকাশে অনিচ্ছুক ঢাকা কলেজের একজন সিনিয়র অধ্যাপক বলেন, শুনেছি আমাদের শিক্ষাসচিব একজন কবিও বটে। তিনিই সব জনগুরুত্বপূর্ণ সার্কুলার/অর্ডারের ফাইনাল চেকআপ করে দেন। তারপরও এরকম একটি মারাত্মক ভুল হলো কীভাবে। তিনি বলেন, সারাদেশের শিক্ষা প্রতিষ্ঠানগুলো মন্ত্রণালের একাডেমিক ক্যালেন্ডারের জন্য অধীর আগ্রহে অপেক্ষা করেন। মন্ত্রণালয় থেকে প্রকাশ করামাত্রই শিক্ষা প্রতিষ্ঠানের ডায়েরিতে এই ক্যালেন্ডারের ছুটির অংশ ও পরীক্ষার অংশ জুড়ে দেয়া হয়। জানতে চাইলে উপ-সচিব মালেকা খায়রুন্নেছা জানান এ সামান্য ভুল নিয়ে আবার রিপোর্ট লেখার দরকার আছে কি-না। এ ভুলটা সেকশন অফিসারদের হবে হয়তো।

নিজস্ব প্রতিনিধি