পুতিন-ট্রাম্প ফোনালাপ

পুতিন-ট্রাম্প ফোনালাপ

এসবিডি নিউজ24 ডট কম,ডেস্ক: নতুন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এবং রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ২৮ জানুয়ারি (শনিবার) টেলিফোনে কথা বলবেন বলে জানিয়েছে রুশ কর্তৃপক্ষ। প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব নেয়ার পর পুতিনের সঙ্গে এবারই প্রথম কথা বলবেন ট্রাম্প। ২৭ জানুয়ারি (শুক্রবার) ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ সাংবাদিকদের বলেন, ‘আমি নিশ্চিত করে বলতে পারি, টেলিফোনে আলাপনের একটি পরিকল্পনা করা হয়েছে। শনিবার মস্কোর স্থানীয় সময় সন্ধ্যায় উভয় প্রেসিডেন্টের মধ্যে এই কথোপকথন হবে।’


তিনি জানান, ফোনালাপের সময় প্রেসিডেন্ট পুতিন আনুষ্ঠানিকভাবে প্রেসিডেন্টের দায়িত্ব নেয়ায় ট্রাম্পকে অভিনন্দন জানাবেন। এছাড়া উভয় রাষ্ট্রপ্রধান দ্বিপাক্ষিক বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করবেন। তবে ট্রাম্প রাশিয়ার উপর আরোপিত নিষেধাজ্ঞা হ্রাস করার জন্য ইতিমধ্যেই পদক্ষেপ নিতে শুরু করেছেন বলে যে গুজব রয়েছে সে ব্যাপারে কোন মন্তব্য করতে অস্বীকৃতি জানান পেসকভ। তিনি জানান, আনুষ্ঠানিকভাবে প্রেসিডেন্টে হওয়ার পর পুতিনের সঙ্গে এটাই ট্রাম্পের প্রথম ফোনালাপ। সুতরাং এখনই সব ইস্যু নিয়ে কথা বলা সম্ভব নাও হতে পারে। এই বিষয়ে ধৈর্য ধরার পরামর্শ দেন পেসকভ।


গত বছরের নভেম্বরে ট্রাম্প প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার পর উভয় নেতার মধ্যে ফোনে কথাবার্তা হয়েছিল। সেসময় তারা রুশ-মার্কিন সম্পর্ক স্বাভাবিক করার ব্যাপারে একমত হয়েছিলেন। মূলত ইউক্রেনে হস্তক্ষেপ করার কারণে রাশিয়ার সঙ্গে যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা দেশগুলির সম্পর্কের অবনতি ঘটে। নির্বাচনী প্রচারণার সময় ট্রাম্প বরাবরই পুতিনের প্রশংসায় পঞ্চমুখ ছিলেন। তার এহেন পুতিন প্রীতি দেখে প্রতিদ্বন্দ্বী প্রার্থী হিলারি ক্লিনটন অভিযোগ করেছিলেন, তিনি রুশ প্রেসিডেন্টের হাতের পুতুল হবেন। এছাড়া হ্যাকিং এর মাধ্যমে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে রাশিয়ার হস্তক্ষেপের অভিযোগও তুলেছিল ওবামা প্রশাসন। এমনকি মার্কিন গোয়েন্দা সংস্থাগুলোও এই বিষয়ে তাদের কাছে প্রমাণ আছে বলে দাবি করেছিল। কিন্তু ট্রাম্প এবং পুতিন উভয়েই নির্বাচনে হ্যাকিং এর বিষয়টি উড়িয়ে দিয়েছিলেন।

আন্তর্জাতিক ডেস্ক