বিশ্বের সবচেয়ে সুখী ভারতীয়রা এবং অসুখী রাশিয়া ও স্পেনের মানুষ!

বিশ্বের সবচেয়ে সুখী ভারতীয়রা এবং অসুখী রাশিয়া ও স্পেনের মানুষ!

এসবিডি নিউজ২৪ ডট কম,ডেক্সঃ অর্থনৈতিক মন্দা, যুদ্ধ, বিরোধ ও প্রাকৃতিক দুর্যোগ সত্ত্বেও চার বছর আগের চেয়ে পৃথিবীর মানুষ এখন বেশি সুখী। আর ইন্দোনেশিয়া, ভারত ও মেক্সিকোর মানুষ সবচেয়ে বেশি সুখী বলে মনে করা হচ্ছে। সম্প্রতি প্রকাশিত এক জরিপের ফলাফল থেকে এই তথ্য বেরিয়ে এসেছে।

বিভিন্ন দেশে পরিচালিত এই জরিপের ভোটে দেখা যায়, পৃথিবীর তিন-চতুর্থাংশ মানুষ তাদের বর্তমান জীবনযাত্রায় সুখী। আর প্রায় এক-চতুর্থাংশ মানুষ নিজেদের অনেক বেশি সুখী হিসেবে দাবি করেছে। জরিপ পরিচালনাকারী প্রতিষ্ঠান আইপিএসওএস গ্লোবালের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট জন রাইট বলেন, পৃথিবীর মানুষের গতিবিধি বিশ্লেষণ করে দেখা গেছে, তারা আগের চেয়ে অধিকতর সুখী। আইপিএসওএস গ্লোবাল ২০০৭ সাল থেকে ২৪টি দেশের ১৮ হাজার মানুষের ওপর এই জরিপ পরিচালনা করে। জন রাইট বলেন, মানুষ কেন সুখী, তা বেশ সতর্কতার সঙ্গে পরিমাপ করতে হয়। তিনি আরও বলেন, সুখ শুধু মানুষের অর্থনীতি ও তাদের ভালো থাকার ওপরই নির্ভর করে না। সুখ নির্ভর করে মানুষের আশপাশের পারিপার্শ্বিকতাসহ এমন সব কিছুর ওপর, যা তাদের আজকের এই অবস্থানে এনেছে।
ব্রাজিল ও তুরস্ক সবচেয়ে সুখী পাঁচটি দেশের মধ্যে স্থান করে নিয়েছে। অন্যদিকে হাঙ্গেরি, দক্ষিণ কোরিয়া, রাশিয়া, স্পেন ও ইতালিতে সবচেয়ে কম সুখী মানুষ আছে বলে জরিপে দেখানো হয়। জরিপে আরও দেখানো হয়েছে, শুধু অর্থই জীবনে সুখ আনতে পারে না। তাই যুক্তরাষ্ট্র, কানাডা ও যুক্তরাজ্যের মতো বৃহত্ অর্থনীতির শক্তিধর দেশও সুখের মাপকাঠিতে মাঝখানে অবস্থান করছে। জন রাইট বলেন, অর্থনীতির সঙ্গে সঙ্গে আরও অনেক বিষয় আছে, যা জীবনকে সুখী করে তুলতে মুখ্য ভূমিকা পালন করে। অর্থকড়ি সুখের একটি উপাদান মাত্র, এর বেশি কিছু নয়। মাঝেমধ্যে রান্না করা খাবার বা মাথার ওপরের ছাদের মধ্যেই অনেক সুখ লুকিয়ে থাকে বলে তিনি ব্যাখ্যা করেন। মানুষের পারস্পরিক সম্পর্কই সুখের প্রথম উপাদান এবং এ ক্ষেত্রে পারিবারিক প্রথা প্রধান ভূমিকা রাখে বলে তিনি উল্লেখ করেন।
উত্তর আমেরিকা, এশিয়া, মধ্যপ্রাচ্য ও আফ্রিকার মতো লাতিন আমেরিকায় সবচেয়ে বেশি সুখী মানুষ বাস করে। অন্যদিকে ইউরোপের মাত্র ১৫ শতাংশ মানুষ বলেছে, তারা খুব সুখী জীবন যাপন করছে। জরিপে দেখানো হয়, অবিবাহিতদের চেয়ে বিবাহিতরা বেশি সুখী এবং পুরুষেরাও নারীদের মতোই সন্তুষ্ট। শিক্ষা ও বয়সের ওপর সুখের মাত্রা নির্ভর করে বলে জরিপের ফলাফলে দেখা যায়। উচ্চশিক্ষিত মানুষ বেশি সুখী হয় বলে জরিপে প্রকাশ করা হয়।

সূত্রঃরয়টার্স ও টাইমস অব ইন্ডিয়া।

আন্তর্জাতিক ডেস্ক

Related articles

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।