আয়ারল্যান্ডের সাথে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক বাড়াতে আগ্রহী বাংলাদেশ

আয়ারল্যান্ডের সাথে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক বাড়াতে আগ্রহী বাংলাদেশ

এসবিডি নিউজ24 ডট কম,ডেস্ক: বাংলাদেশের সাথে আয়ারল্যান্ডের বন্ধুত্বপূর্ণ সম্পর্ক বাড়াতে চায় বলে জানিয়েছেন, প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান। তিনি বলেছেন, বিভিন্ন মাল্টিনেশনাল কোম্পানিতে বিনিয়োগ করেই আয়ারল্যান্ড আজ উন্নত দেশে পরিণত হয়েছে। তাদের সাথে যৌথভাবে কাজ করতে পারলে বাংলাদেশও ভালো করবে বলে আমি বিশ্বাস করি। আয়ারল্যান্ড কীভাবে বিনিয়োগ আকর্ষণ করছে তা শেখার জন্য দেশটিতে বিডা-বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষের (বেজা) প্রতিনিধি পাঠাতে চায় সরকার।

সালমান এফ রহমান জানিয়েছেন, আয়ারল্যান্ডকে একটি বিশেষ অর্থনৈতিক অঞ্চল ব্যবহারের সুযোগ দিতে চায় বাংলাদেশ, যেখানে দেশটির বড় বড় কোম্পানিগুলো বিনিয়োগ করবে। ১৮ মার্চ (সোমবার) আগারগাঁওয়ে বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা) ভবনে আয়ারল্যান্ডের এন্টারপ্রাইজ, বাণিজ্য ও কর্মসংস্থান মন্ত্রী সাইমন কভেনির সঙ্গে সৌজন্য সাক্ষাৎ শেষে সাংবাদিকদের এসব কথা জানিয়ে তিনি আরও বলেছেন, ‘খুবই শিগগিরই দুই দেশের পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ে একটি এমওইউ স্বাক্ষর হবে। আমি আশাকরি আয়ারল্যান্ডের সাথে আমাদের বাণিজ্য ও বিনিয়োগ বাড়বে। এছাড়া আয়ারল্যান্ডে কোন কোন খাতে বিনিয়োগ করা যাবে তা দেখতে ব্যবসায়ী ও সরকারের উর্ধ্বতন মন্ত্রী/ কর্মকর্তা নিয়ে আয়ারল্যান্ড সফরে যাবো।’ বাংলাদেশে পর্যটনখাতে আয়ারল্যান্ডের বিনিয়োগের আগ্রহের কথা জানিয়ে প্রধানমন্ত্রীর উপদেষ্টা বলেন, ‘বাংলাদেশ যেহেতু বিভিন্ন ইনফ্রাস্ট্রাকচার গড়ছে এক্ষেত্রে আমরা তাদের সহযোগিতা চাইলে তারা সহযোগিতার হাত বাড়িয়ে দেয়ার কথা বলেছেন। তারা আজই বাংলাদেশে তাদের একটি দূতাবাস চালু করেছে। আসলে তারা আমাদের সাথে সম্পর্ক শক্তিশালী করতে খুবই পজেটিভ।’

আয়ারল্যান্ড নিয়ে কেস স্টাডি হতে পারে জানিয়ে প্রধানমন্ত্রীর উপদেষ্টা বলেছেন, ১০টি শীর্ষ ওষুধ কোম্পানির ৯টিই দেশটিতে বিনিয়োগ করেছে। এ ছাড়া গুগলসহ দাপুটে আইটি কোম্পানিও বিনিয়োগ করেছে দেশটিতে। দ্বিপাক্ষিক বাণিজ্য বাড়াতে উভয় দেশ কাজ করছে জানিয়ে সালমান এফ রহমান বলেন, দ্বিপাক্ষিক বাণিজ্য বাড়াতে ওষুধ, আইটি ও পর্যটন খাতকে গুরুত্ব দিতে চায় বাংলাদেশ ও আয়ারল্যান্ড।।

এসবিডি নিউজ ডেস্ক