গরুর মাংসের বিকল্প খাদ্য উদ্ভাবন

গরুর মাংসের বিকল্প খাদ্য উদ্ভাবন

এসবিডি নিউজ24 ডট কম,ডেস্ক: জলবায়ু পরিবর্তনের ফলে ফসল উৎপাদন কমছে। কিন্তু সারা বিশ্বে ক্রমেই বাড়ছে জনসংখ্যা। বিশ্বের এই ক্রমবর্ধমান জনসংখ্যার খাদ্যচাহিদা মেটাতে বিভিন্ন বিকল্পের কথা ভাবছেন বিজ্ঞানীরা। সেই প্রচেষ্টার অংশ হিসেবে গরুর মাংস এবং ধানের সমন্বয়ে নতুন এক ধরনের হাইব্রিড খাদ্য উদ্ভাবন করেছেন দক্ষিণ কোরিয়ার বিজ্ঞানীরা। যা হতে পারে গরুর মাংসের বিকল্প।

সম্প্রতি এই গবেষণাটি প্রকাশিত হয়েছে ম্যাটার নামের বিজ্ঞান সাময়িকীতে। গবেষণায় নেতৃত্ব দিয়েছেন দক্ষিণ কোরিয়ার ইয়নসি বিশ্ববিদ্যালয়ের বায়োমোলিকুলার ইঞ্জিনিয়ার সোহেয়ন পার্ক। গবেষণাগারে উদ্ভাবিত খাবারটি দেখতে মাংসের কিমা ও ভাতের এক অদ্ভুত সংমিশ্রণের মতো। তবে খাবারটি পুষ্টিসমৃদ্ধ ধান।

সিএনএনের এক প্রতিবেদন অনুযায়ী, এই খাবার দেখতে গোলাপি রঙের। গবেষকরা বলেছেন, এই চাল সস্তা, নিরাপদ, আরও টেকসই পরিবেশসম্মত মাংসের বিকল্প হতে পারে। জলবায়ু সংকটের মধ্যে মানুষ যেভাবে খাচ্ছে, তাতে একটা বদল আনতে পারে এই চাল।

বিজ্ঞানী পার্ক বলছেন, কোষ-কালচারড প্রোটিন চাল থেকে মানুষের প্রয়োজনীয় সব পুষ্টি চাহিদা মেটানোর কথা ভাবার সময় এসেছে। ভাতে এমনিতেই উচ্চমাত্রায় পুষ্টি উপাদান রয়েছে। তবে প্রাণিসম্পদ থেকে কোষ যুক্ত করে এই পুষ্টি উপাদানকে আরও বাড়িয়ে তোলা যায়। এই খাদ্য তৈরি একটু শ্রমসাধ্য ব্যাপার। তবে, এই খাদ্য একদিন খাবারের ওপর চাপ কমাতে পারে। এই খাবারটিতে ভাতকে বেছে নেয়ার অন্যতম কারণ হলো:- এটি মানুষের প্রধান একটি খাদ্য। এতে ৮০ শতাংশ শ্বেতসার, ২০ শতাংশ প্রোটিনসহ অন্যান্য পুষ্টি উপাদান আছে।।

এসবিডি নিউজ ডেস্ক