ফের বেড়েছে সঞ্চয়পত্র বিক্রি

ফের বেড়েছে সঞ্চয়পত্র বিক্রি

এসবিডি নিউজ24 ডট কম,ডেস্ক: নতুন মুনাফার রেট নির্ধারণের পর কমতে শুরু করলেও ফের বেড়েছে সঞ্চয়পত্র বিক্রি। জানুয়ারিতে সঞ্চয়পত্রের পাশাপাশি বেড়েছে নিট ঋণের পরিমাণও। এতে টানা তিন মাস ভাটার পর সঞ্চয়পত্র বিক্রি ও নিট ঋণে ফিরেছে সুবাতাস। গত বছরের ডিসেম্বরে সরকার যে পরিমাণ সঞ্চয়পত্র বিক্রি করেছে তার চেয়ে আগের ঋণ পরিশোধ করেছে বেশি। যা ডিসেম্বরের তুলনায় প্রায় সাত গুণ বেশি। খাত সংশ্লিষ্টরা বলছেন, গত বছরের আগস্টে নতুন করে সঞ্চয়পত্রের মুনাফার হার নির্ধারণের পর অক্টোবর থেকে সঞ্চয়পত্র বিক্রি ও নিট ঋণ কমেছিল। নতুন বছরে অনেকের ব্যাংকের এফডিআরের মেয়াদ শেষে হয়েছে। গ্রাহক সেই টাকা তুলে নতুন করে সঞ্চয়পত্র কিনেছে। এতে এক মাসের ব্যবধানে সঞ্চয়পত্র বিক্রি বেড়েছে প্রায় ৩৫ দশমিক ৩৭ শতাংশ। এছাড়া গত ডিসেম্বরে সরকার অতিরিক্ত পরিশোধ করেছে ৪৩৬ কোটি টাকা। সে হিসেবে এক মাস পর সরকারের নিট ঋণ বেড়েছে দুই হাজার ৫৮৬ কোটি টাকা।

চলতি অর্থবছরের আগস্টে সরকারের সঞ্চয়পত্রে নিট ঋণের পরিমাণ ছিল ৩৬২৮ কোটি টাকা। এক মাস পর সেপ্টেম্বরে নিট ঋণ কমে দাঁড়িয়েছে ২৮২৫ কোটি টাকা, অক্টোবরে এসে ব্যাপক কমে নিট ঋণের পরিমাণ দাঁড়িয়েছে ৭৬৬ কোটি টাকা। সেই ধারাবাহিকতা অব্যাহত ছিলো নভেম্বরেও। নভেম্বরে নিট ঋণের পরিমাণ ছিল ৭০১ কোটি টাকা। ডিসেম্বরে এসে একটাও নিট ঋণ না নিয়ে পরিশোধ বেশি করেছে ৪৩৬ কোটি টাকা। তবে নতুন বছরে নিট ঋণ বেড়েছে আড়াই হাজার কোটি টাকা।

আগে গত বছরের সেপ্টেম্বর থেকে ১৫ লাখ থেকে ৩০ লাখ টাকা পর্যন্ত বিনিয়োগে এক শতাংশ এবং ৩০ লাখ থেকে ৪৫ লাখ টাকা বা এর বেশি বিনিয়োগের ক্ষেত্রে সব ধরনের সঞ্চয়পত্রের সুদের হার ২ শতাংশ পর্যন্ত কমিয়ে দেয় সরকার। এরপরের মাস থেকেই সঞ্চয়পত্রে বিনিয়োগ কমতে শুরু করে। সেপ্টেম্বরে সঞ্চয়পত্রে মোট বিনিয়োগ এসেছিল ১১ হাজার ৩৪৯ কোটি টাকা। অক্টোবর মাসে সঞ্চয়পত্রে মোট বিনিয়োগ নেমে আসে ৮ হাজার ৭২২ কোটি টাকায়। নভেম্বরে কিছুটা বেড়ে মোট বিনিয়োগ দাঁড়ায় ৮ হাজার ৯৪১ কোটি টাকা। ডিসেম্বরে ফের কমে দাঁড়ায় ৭ হাজার কোটি টাকায়। তবে জানুয়ারিতে এসে তা অনেকটা বেড়ে ৯ হাজার ৯৬৬ কোটি টাকার বিক্রি হয়।

তথ্যমতে, চলতি ২০২১-২২ অর্থবছরের প্রথম ছয় মাসে (জুলাই-জানুয়ারি) সঞ্চয়পত্রে মোট বিনিয়োগ আসে ৬১ হাজার ৫৯৮ কোটি টাকা। ওই সময় পুরনো সঞ্চয়পত্রের মূল ও মুনাফা পরিশোধে সরকার ব্যয় করে ৪৯ হাজার ৪৩১ কোটি টাকা। ফলে এই সাত মাসে সঞ্চয়পত্র থেকে সরকারের নিট ঋণ আসে ১২ হাজার ১৭৫ কোটি টাকা। বাজেট ঘাটতি মেটাতে চলতি অর্থবছরে সঞ্চয়পত্র থেকে ৩২ হাজার কোটি টাকা নিট ঋণ নেওয়ার লক্ষ্য রয়েছে সরকারের। সেই হিসেবে অর্থবছরের সাত মাসে সঞ্চয়পত্রের লক্ষ্যমাত্রার ৩৮ শতাংশ ঋণ নিয়েছে সরকার।

অর্থনীতি ডেস্ক