পাকিস্তানে সিনেট নির্বাচন সম্পন্ন।।ভোট গণনা চলছে

পাকিস্তানে সিনেট নির্বাচন সম্পন্ন।।ভোট গণনা চলছে

এসবিডি নিউজ24 ডট কম,ডেক্সঃ পাকিস্তানের আঞ্চলিক আইন প্রণেতারা শুক্রবার সিনেট সদস্য নির্বাচনে ভোটদান শেষ হয়েছে। এখন ভোট গণনা চলছে। দেশটিতে সিনেট হচ্ছে ফেডারেল পার্লামেন্টের পরোক্ষভাবে নির্বাচিত উচ্চ কক্ষ।

১০৪ সদস্যের পরবর্তী সিনেটে পাকিস্তানের ৪টি প্রদেশের প্রত্যেকটিতে ২৩ আসন থাকবে। এছাড়া ৪টি থাকবে রাজধানীর ইসলামাবাদ এবং ৮টি উত্তর-পশ্চিমাঞ্চলে উপজাতীয় এলাকাগুলোতে। অমুসলিম সংখ্যালঘু, নারী এবং ইসলামী পণ্ডিত ও টেকনোক্র্যাটদের জন্য কয়েকটি আসন সংরক্ষিত রাখা হয়েছে। পাকিস্তান নির্বাচন কমিশনের একজন কর্মকর্তা বলেন, ৪টি প্রাদেশিক পরিষদের সবকটিতে এবং ইসলামাবাদে পার্লামেন্ট হাউসে ভোটগ্রহণ শুরু হয়। সিনেটের বর্তমান ১শ’ সদস্যের অর্ধেক সদস্য তাদের ৬ বছর মেয়াদ শেষ হওয়ার পর ১২ মার্চ অবসর নেবেন। সংখ্যালঘু অমুসলমানদের জন্য প্রথমবারের মতো ৪টি আসন রাখা হয়েছে। অন্তত ৯ জন প্রার্থী বিনা-প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন বলে কর্মকর্তা জানান। ৪৫টি আসনে প্রতিদ্বন্দ্বিতা হচ্ছে।

পাকিস্তানে পার্লামেন্ট নির্বাচন হওয়ার কথা ২০১৩ সালে। তবে বিরোধী দলগুলো প্রেসিডেন্ট আসিফ আলী জারদারির সরকারকে দুর্নীতি, অর্থনৈতিক অবনতি ও মারাত্মক জ্বালানি সংকটের জন্য দায়ী করে আগাম নির্বাচনের দাবি জানিয়েছে।

সূত্রঃ রয়টার্স।

আন্তর্জাতিক ডেস্ক

Related articles

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।