জাতীয় প্রেসক্লাবের সামনে মিছিল-সমাবেশ ও মানববন্ধন পালন করতে হলে ডিএমপি’র অনুমতি লাগবে

জাতীয় প্রেসক্লাবের সামনে মিছিল-সমাবেশ ও মানববন্ধন পালন করতে হলে ডিএমপি’র অনুমতি লাগবে

নিজস্ব প্রতিনিধি,এসবিডি নিউজ24 ডট কমঃ জাতীয় প্রেসক্লাবের সামনে মিছিল-সমাবেশ ও মানববন্ধনসহ কোনো ধরনের কর্মসূচি পালন করতে দিচ্ছে না পুলিশ। অথচ এখানে এতেদিন অবাধে নানা কর্মসূচি পালন করা হতো। বিভিন্ন সংগঠনের নেতাকর্মীরা অভিযোগ করেছেন, পুলিশের অনুমতি না থাকার অজুহাত দেখিয়ে ১৮ মে (শনিবার) একাধিক সংগঠনকে সমাবেশ করার অনুমতি দেয়নি পুলিশ। তবে পুলিশ বলেছে, ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) থেকে প্রেসক্লাবের সামনে অনুমতি ছাড়া কর্মসূচি পালনের ওপর নিষেধাজ্ঞা জারি করায় তারা এখানে কর্মসূচি করতে দিচ্ছেন না। এর আগে জিপিও সংলগ্ন মুক্তাঙ্গনে অবাধে সভা-সমাবেশ করা গেলেও সেটি বেশ কয়েক বছর ধরে বন্ধ রয়েছে। এরপর গত কয়েক বছর প্রেসক্লাবের সামনে বিভিন্ন সংগঠন নানা কর্মসূচি পালন করে আসছিল। এখন এখানে নিষেধোজ্ঞা আরোপ করায় ঢাকায় কার্যত অবাধে সভা-সমাবেশ করার আর কোনো স্থান রইলো না।
প্রত্যক্ষদর্শীরা জানান, শনিবার সকালে জাতীয় প্রেসক্লাবের সামনে আমার দেশ পত্রিকার ভারপ্রাপ্ত সম্পাদক মাহমুদুর রহমানের মুক্তির দাবিতে অবস্থান কর্মসূচি পালন করতে এলে মাহমুদুর রহমান মুক্তি পরিষদের নেতাকর্মীরা পুলিশি বাধার মুখে পড়েন। একই সময় আরো বেশ কয়েকটি বিএনপি সমর্থিত সংগঠন মানববন্ধন কর্মসূচি পালন করতে গিয়ে পুলিশের বাধার মুখে পড়ে। একই অবস্থা সৃষ্টি হয় অটোরিক্সা শ্রমিক ঐক্য পরিষদের বেলায়ও। পরে পুলিশি বাধার মুখে মাহমুদুর রহমান মুক্তি পরিষদের নেতাকর্মীরা রাস্তা ছেড়ে প্রেসক্লাবের তিনতলায় হলরুমে প্রতিবাদ সমাবেশ করে। এ সময় সংগঠনটির নেতাকর্মীরা পুলিশের আচরণে তীব্র নিন্দা ও ক্ষোভ প্রকাশ করেন। পুলিশি বাধায় ক্ষোভ প্রকাশ করে কল্যাণ পার্টির ভাইস-চেয়ারম্যান সাইদুর রহমান তামান্না বলেন, ‘আমরা সব সময়ে বিভিন্ন দাবি-দাওয়া নিয়ে প্রেসক্লাবের সামনে মানববন্ধন ও অবস্থান কর্মসূচি পালন করে থাকি। পুলিশ আমাদের প্রতিবারই সহযোগিতা করত। কিন্তু আজ (শনিবার) তারা আমাদের কর্মসূচি পালন করতে দেয়নি।’ তিনি বলেন, ‌তারা (পুলিশ) বলেছে, ডিএমপি থেকে এখানে কর্মসূচি পালনে নিষেধাজ্ঞা রয়েছে। আমরা কাগজ চাইলে পুলিশ তা দেখাতে পারেনি। প্রেসক্লাবের সামনে কর্মসূচি পালন করতে গেলে নাকি ডিএমপি থেকে অনুমতি লাগবে। স্বাধীনতা ফোরামের সভাপতি আবু নাসের মো. রহমতুল্লাহ বলেন, ‘মাহমুদুর রহমান মুক্তি পরিষদ কোনো রাজনৈতিক দল নয়। তারা কোনো রাজনৈতিক এজেন্ডা বাস্তবায়ন কিংবা কাউকে ক্ষমতা থেকে নামাতে রাস্তায় নামেনি বরং দেশপ্রেমিক মাহমুদুর রহমানের মুক্তির দাবিতে তারা আন্দোলন  করছে।’ তিনি বলেন, মানববন্ধন, অবস্থান কর্মসূচি এগুলো খুবই ছোট ও নিরীহ অনুষ্ঠান। অথচ সরকার তার ওপরেও নিষেধাজ্ঞা জারি করেছে। তারা ভিন্নমতের কথা সহ্য করতে পারে না। মাহমুদুর রহমান মুক্তি পরিষদের সভাপতি রেজাউল কবির রেজা বলেন, আমরা অরাজনৈতিক সংগঠন। কাউকে ক্ষমতা থেকে নামাতে নয় বরং মাহমুদুর রহমানের মুক্তি দাবিতে আন্দোলন করছি। অথচ পুলিশ প্রেসক্লাবরের সামনে আমাদের কর্মসূচি পালন করতে দেয়নি।
শাহবাগ থানা পুলিশের পরিদর্শক (পিআই) শহিদুল ইসলাম বলেন, ‘ডিএমপি থেকে অনুমতি ছাড়া এখানে (জাতীয় প্রেসক্লাবের) সমাবেশ, মানববন্ধন মিছিল-মিটিং করার ব্যাপারে নিষেধাজ্ঞা রয়েছে।’‘কেউ যদি এখানে কর্মসূচি পালন করতে চায় তাহলে ডিএমপি থেকে অনুমতি লাগবে। অনুমতি ছাড়া আমরা এখানে কোনো ধরনের কর্মসূচি পালন করতে দেব না’।

নিজস্ব প্রতিনিধি