৬৫ বছর হচ্ছে বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের অবসরের বয়স

৬৫ বছর হচ্ছে বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের অবসরের বয়স

বিশেষ প্রতিনিধি,এসবিডি নিউজ২৪ ডট কমঃ সরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের অবসরের বয়স ৬৫ বছর হচ্ছে। ১৩ ফেব্রুয়ারী পাবলিক বিশ্ববিদ্যালয় শিক্ষক (অবসর গ্রহণ) (বিশেষ বিধান) আইন ২০১২-এর খসড়ার নীতিগত অনুমোদন দেয়া হয়েছে। বর্তমানে শুধু ঢাকা, রাজশাহী, চট্টগ্রাম ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে শিক্ষকদের অবসরের বয়স ৬৫ বছর। অন্যান্য বিশ্ববিদ্যালয়ে তা ৬০ বছর। সচিবালয়ে মন্ত্রিসভার বৈঠক শেষে মন্ত্রিপরিষদসচিব মোশাররাফ হোসেন ভূঁইয়া সংবাদ ব্রিফিংয়ে এ তথ্য জানান। প্রধানমন্ত্রী শেখ হাসিনা বৈঠকে সভাপতিত্ব করেন।
মোশাররাফ হোসেন বলেন, তবে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ নিজস্ব বিধান অনুযায়ী চাকরির বয়স বাড়াতে পারে। কিন্তু এখন সব বিশ্ববিদ্যালয়ে এ ক্ষেত্রে সামঞ্জস্য আনার জন্য এই আইন করা হয়েছে।
মন্ত্রিসভার বৈঠকে বিদ্যুৎ খাতের উন্নয়ন নিয়ে অবহিত করা হয়েছে। ২০০৯ সালের জানুয়ারিতে ক্ষমতা গ্রহণের পর থেকে এ পর্যন্ত দুই হাজার ৯৪৪ মেগাওয়াট বিদ্যুত্ জাতীয় গ্রিডে যুক্ত হয়েছে। বিদ্যুৎ উত্পাদনের জন্য এ সরকার ৫২টি চুক্তি সই করেছে। বৈঠকে আরও জানানো হয়, বিদ্যুতের প্রতি ইউনিটে উত্পাদন খরচ সাড়ে পাঁচ টাকা। কিন্তু বিক্রি করা হয় তিন টাকা ৭৪ পয়সায়। ভারত, পাকিস্তান, নেপাল ও শ্রীলঙ্কার তুলনায় আমাদের দেশে বিদ্যুতের দাম কম। এ ছাড়া বৈঠকে সাংবাদিক দম্পতি সাগর সরওয়ার ও রুনি এবং বিশিষ্ট অভিনেতা হুমায়ুন ফরীদির মৃত্যুতে শোকপ্রস্তাব গৃহীত হয়।

বিশেষ প্রতিনিধি

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।