কমিউনিটি রেডিও তামাক বিরোধী সচেতনতায় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে

কমিউনিটি রেডিও তামাক বিরোধী সচেতনতায় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে

এসবিডি নিউজ24 ডট কম,ডেক্সঃ কমিউনিটি রেডিও দেশের প্রত্যন্ত অঞ্চলের মানুষকে তামাকের ক্ষতিকর দিক সম্পর্কে সচেতনতায় গুরম্নত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে। এ জন্য সরকারী ও বেসরকারীভাবে সমন্বিত উদ্যোগ জরুরি। ২৬ এপ্রিল সকাল ৯.০০ টায় ’’ তামাক নিয়ন্ত্রণে কমিউনিটি রেডিও এর ভূমিকা’’ শীর্ষক কর্মশালায় বক্তারা এ অভিমত ব্যক্ত করেন। ডাবিস্নউবিবি ট্রাস্ট ও বিএনএনআরসি যৌথভাবে এ কর্মশালার আয়োজন করে। উক্ত কর্মশালার উদ্বোধনী পর্বে বক্তব্য রাখেন বিএনএনআরসি এর প্রধান নির্বাহী এ এইচ এম বজলুর রহমান, ডাবিস্নউবিবি ট্রাস্ট এর পরিচালক সৈয়দ মাহবুবুল আলম, দি ইউনিয়নের প্রতিনিধি ইশরাত চৌধুরী, এবিসি রেডিও এর সিনিয়র রিপোর্টার আমিন আল বশির, ওম্যান ইন্টারন্যাশনাল এর কান্ট্রি রিপ্রেজেটেটিভ শামীমা আক্তার। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন ডাবিস্নউবিবি ট্রাস্ট ন্যাশনাল এডভোকেসী অফিসার সৈয়দা অনন্যা রহমান। উক্ত অনুষ্ঠানে দেশের ১৩টি কমিউনিটি রেডিও-র প্রতিনিধি অংশগ্রহণ করেন।

এ এইচ এম বজলুর রহমান বলেন, দেশে বর্তমানে ১৪ টি কমিউনিটি রেডিও স্থানীয় ভাষায় জনস্বার্থ বিষয়ক বিভিন্ন তথ্য সম্প্রচার  করে আসছে। ২০১৫ সালের মধ্যে দেশের সকল জেলায় কমিউনিটি রেডিও এর কার্যক্রম শুরু করার প্রত্যাশা ব্যক্ত করে তিনি বলেন, জনস্বাস্থ্যের জন্য ক্ষতিকর তামাক সম্পর্কে স্থানীয় জনগোষ্ঠীর মধ্যে সচেতনতা সৃষ্টিতে কমিউনিটি রেডিও কার্যকর ভূমিকা পালন করতে পারে। তামাকের স্বাস্থ্য ক্ষতিসহ এ সংক্রামত্ম বিভিন্ন বার্তা ও তামাক নিয়ন্ত্রণ আইন বিষয়ক তথ্যের ক্ষেত্রে তিনি তামাক বিরোধী জোটের সহায়তা কামনা করেন।

ইসরাত চৌধুরী বলেন, দেশের প্রত্যন্ত অঞ্চলে ব্যাপকভাবে তামাক চাষ হচ্ছে। এ সকল  অঞ্চলের মানুষের মাঝে তামাক চাষের ক্ষতিকর দিক তুলে ধরতে কমিউনিটি রেডিও গুরুত্তপূর্ণ ভূমিকা পালন করতে পারে। তিনি আরও বলেন, তামাক নিয়ন্ত্রণে কর্মরত সংস্থা ও কমিউনিটি রেডিও’র পারস্পারিক সহযোগিতার ভিত্তিতে তামাক নিয়ন্ত্রণে কার্যকর পদক্ষেপ গ্রহণ করতে পারে।

আমিন আল বশির বিড়ি শ্রমিকদের উপর পরিচালিত গবেষনা কার্যক্রমের সার-সংক্ষেপ তুলে ধরে বলেন, বিড়ি কারখানার মালিকগণ শ্রমিকদের বেকারত্বের কথা বলে ক্ষতিকর এ শিল্প টিকিয়ে রাখতে চায়। এ জন্য তারা নানা অপপ্রচার চালিয়ে আসছে। তিনি আরও বলেন, যদিও বিড়ি কারখানার মালিকগণ বিড়ি উৎপাদনে সম্পৃক্ত শ্রমিকের সংখ্যা ২৫ লক্ষ বলে দাবী করে; বাস্তবে এ সংখ্যা ৩ লাখের কম। তিনি তামাক কোম্পানিগুলোর বিভ্রামত্মকর এ বিষয়গুলো  কমিউনিটি রেডিওর মাধ্যমে তুলে ধরার আহবান জানান।

শামীমা আক্তার বলেন, দেশে প্রচলিত তামাক নিয়ন্ত্রণ আইনে চর্বনযোগ্য তামাক অন্তর্ভুক্ত নয়। কিন্তু দেশের নারীদের একটি বড় অংশ ধোঁয়াহীন চর্বনযোগ্য তামাক ব্যবহার করে। কমিউনিটি রেডিওকে নারীবান্ধব উলেস্নখ করে তিনি বলেন, গ্রাম অঞ্চলের নারীরা তামাকের ক্ষতিকর দিক সম্পর্কে অসচেতন। দেশের এ বিশাল জনসাধারনকে তামাক সম্পর্কে সচেতন করতে কমিউনিটি রেডিও কার্যকর ভূমিকা রাখতে পারে। তিনি নারীদের জন্য উপযোগী ও কার্যকর অনুষ্ঠান তৈরি ও প্রচারের সুপারিশ করেন।

সৈয়দ মাহবুবুল আলম বলেন বাংলাদেশের প্রেক্ষাপটে তামাক একটি বড় সমস্যা। তামাক সেবনের ফলে ক্যান্সারসহ নানা জটিল রোগ হয়। তামাকের ধোঁয়া প্রতিদিন এক কোটি নারী ও শিশু পরোক্ষ ধূমপানের শিকার হচ্ছে। জনসাধরনকে তামাকের এ ক্ষতি থেকে রক্ষা করতে হলে দেশে প্রচলিত তামাক নিয়ন্ত্রণ আইনকে শক্তিশালি করতে হবে। বর্তমানে তামাক নিয়ন্ত্রণ আইন সংশোধন প্রক্রিয়া বাস্তবায়নাধীন রয়েছে। তামাক নিয়স্ত্রণ আইন উন্নয়নে জনসমর্থন সৃষ্টিতে কমিউনিটি রেডিও কার্যকর ভূমিকা রাখতে পারে।

কর্মশালায় বক্তারা তামাক নিয়ন্ত্রণে কমিউনিটি রেডিও এর সম্পৃক্ততা বৃদ্ধি, তামাক নিয়ন্ত্রণ বিষয়ক কর্মপরিকল্পনা তৈরি, কমিউনিটি রেডিও এর মাধ্যমে তামাক বিষয়ক তথ্য প্রচারসহ তামাক নিয়ন্ত্রণ বিষয়ক বিভিন্ন বিষয়ে আলোচনা করেন। কর্মশালায় দেশের ১৩ টি কমিউনিটি রেডিও এর প্রতিনিধি ছাড়াও প্রজ্ঞা, মানবিক, সিরাক বাংলাদেশ, নিরাপদ ডেভেলপমেন্ট ফাউন্ডেশন,  শার্প সমাজ কল্যাণ সংস্থা, স্বপ্ন ফাউন্ডেশন, নাটাব, সার্প, পিমেসড, পদক্ষেপ বাংলাদেশ, বিআরসিটি, গ্রীন মাইন্ড সোসাইটি, কেএইচআরডিএস, টিএমএসএস, জালালাবাদ ফাউন্ডেশন,বসিত্ম উন্নয়ন ও কর্মসংস্থা, ফ্রেন্ডস মিডিয়া, ও বাংলাদেশ তামাক বিরোধী জোটভূক্ত গঠনের প্রতিনিধি অংশগ্রহন করেন।

এসবিডি নিউজ ডেস্ক