জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে উপাচার্যের পদত্যাগের দাবিঃ সর্বাত্মক ধর্মঘট কর্মসূচি পালন করবেন শিক্ষকেরা

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে উপাচার্যের পদত্যাগের দাবিঃ সর্বাত্মক ধর্মঘট কর্মসূচি পালন করবেন শিক্ষকেরা

এসবিডি নিউজ24 ডট কম,ডেক্সঃ জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে উপাচার্যের পদত্যাগের দাবিতে শিক্ষক সমাজের ব্যানারে আন্দোলনরত শিক্ষকেরা ২৭ মার্চ (মঙ্গলবার) সকাল থেকে সর্বাত্মক ধর্মঘট কর্মসূচি পালন করছেন। বিশ্ববিদ্যালয় সূত্র এ কথা জানিয়েছে।
সূত্র জানায়, শিক্ষকদের বেঁধে দেয়া আট দফা দাবি পূরণ না হওয়ায় ১০ দিনের নতুন কর্মসূচির অংশ হিসেবে আজ ভোর পাঁচটায় আন্দোলনরত শিক্ষকেরা বিশ্ববিদ্যালয়ের পরিবহন চত্বরে জড়ো হয়। তাঁরা ক্যাম্পাস থেকে ঢাকার বিভিন্ন স্থানে শিক্ষক ও শিক্ষার্থীদের আনার জন্য বিশ্ববিদ্যালয়ের বাসগুলোকে ঢাকায় না যাওয়ার নির্দেশ দেন। এরপর তাঁরা প্রশাসনিক ভবনের সামনে যান। সকাল সাড়ে সাতটায় বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার আবু বকর সিদ্দিক তাঁর কার্যালয়ে উপস্থিত হলে আন্দোলনরত শিক্ষকদের অনুরোধে তিনি ফিরে যান।
এদিকে, সকাল থেকে প্রশাসনিক ভবনের তিনটি ফটকে অবস্থান নিয়েছেন আন্দোলনরত শিক্ষকেরা। ফলে ভবনের সব কার্যক্রম বন্ধ রয়েছে। তবে, বিশ্ববিদ্যালয়ের চিকিত্সা কেন্দ্র ও অর্থ লেনদেন-সংক্রান্ত কার্যক্রম ধর্মঘটের আওতার বাইরে রাখা হয়েছে। ধর্মঘটের কারণে বিশ্ববিদ্যালয়ের দু-একটি বিভাগে কয়েকটি কোর্সের ক্লাস হলেও অধিকাংশ বিভাগেই কোনো ক্লাস হচ্ছে না। আন্দোলন পরিচালনা পর্ষদের আহ্বায়ক নাসিম আক্তার হোসাইন  বলেন, ‘উপাচার্যের পদত্যাগের দাবিতে ১০ দিনের চলমান আন্দোলন কর্মসূচির অংশ হিসেবে আমরা আজ সর্বাত্মক ধর্মঘট পালন করছি।’
শিক্ষকদের অভিযোগ, বর্তমান উপাচার্যের নানা বিতর্কিত ও স্বেচ্ছাচারী সিদ্ধান্তের কারণে শিক্ষকদের সঙ্গে শিক্ষকদের, শিক্ষার্থীর সঙ্গে শিক্ষার্থীর বিভেদ সৃষ্টি হচ্ছে। তা ছাড়া, এই উপাচার্যের সময়ে সবচেয়ে বেশি সংঘর্ষের ঘটনা ঘটেছে। বর্তমান উপাচার্য ’৭৩-এর অধ্যাদেশ না মেনে অনির্বাচিত অবস্থায় ক্ষমতায় রয়েছেন। বিশ্ববিদ্যালয়ে বর্তমানে প্রতিটি ক্ষেত্রে চরম অনিয়ম চলছে। তাই তাঁর দ্রুত পদত্যাগ দাবি করেছেন তাঁরা।
একই দাবিতে কাল বুধবার সর্বাত্মক ধর্মঘট কর্মসূচি পালন করবেন শিক্ষকেরা। শনিবারের মধ্যে উপাচার্য পদত্যাগ না করলে ওই দিন সাধারণ সভার মাধ্যমে পুনরায় কর্মসূচি ঘোষণা করবেন তাঁরা।

এসবিডি নিউজ ডেস্ক

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।