ব্রিটেনের গুরুত্বপূর্ণ কিছু মহাসড়ক ইজারা দেয়ার পরিকল্পনা নিয়েছেন প্রধানমন্ত্রী

ব্রিটেনের গুরুত্বপূর্ণ কিছু মহাসড়ক ইজারা দেয়ার পরিকল্পনা নিয়েছেন প্রধানমন্ত্রী

এসবিডি নিউজ24 ডট কম,ডেক্সঃ ব্রিটেনের গুরুত্বপূর্ণ কিছু মহাসড়ক ইজারা দেয়ার পরিকল্পনা নিয়েছেন প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন। সম্প্রতি প্রকাশ হওয়া  এ পরিকল্পনা বাস্তবায়িত হলে গাড়ি চালকদের রাস্তা ব্যবহারের জন্য মাশুল দিতে হবে। জানা গেছে, গাড়ি চলাচলের সড়ক পথ এবং মহাসড়কগুলোর ব্যবস্থাপনার জন্য বেসরকারি কোম্পানিকে ইজারা দেয়া হবে। যেগুলোর মধ্যে অনেক বিদেশী কোম্পানিও রয়েছে। এসব রাস্তায় চলাচলকারী গাড়ির চালকদের কাছ থেকে নির্দিষ্টহারে মাশুল আদায় করতে পারবে কোম্পানিগুলো।

ক্যামেরনের এই পরিকল্পনাকে ব্রিটেনের লৌহমানবী খ্যাত মার্গারেট থ্যাচারের পানিশিল্প বেসরকারিকরণের সঙ্গে তুলনা করা হচ্ছে। ১৯৮৯ সালে থ্যাচারের নেয়া সেই পদক্ষেপের ফলে ব্রিটেনে পানির দাম বেড়েছিল ৪৬ শতাংশ। শুধু তাই নয়, সে সময় এ খাতে বিনিয়োগ কমে যায় এবং জনস্বাস্থ্য পড়ে হুমকির মুখে। তবে সরকারের পক্ষ থেকে দাবি করা হচ্ছে, বেসরকারি কোম্পানিগুলোকে সড়ক ব্যবস্থাপনার দায়িত্ব দিলে কোটি কোটি পাউন্ড রাজস্ব আয় হবে। সাধারণ মানুষ এর বিরোধিতা করলেও প্রধানমন্ত্রী জোর দিয়ে বলেছেন, রাস্তায় চলাচলের জন্য গাড়ি চালকদের কাছ থেকে কোন অর্থ আদায় করা হবে না। তবে যানজট নিরসনে সম্পদশালী গাড়ি মালিকদের কাছ থেকে আলাদা মাশুল আদায় করা হবে বলে জানিয়েছেন তিনি।

এদিকে লেবার পার্টি এই পরিকল্পনার ব্যাপারে সতর্কবাণী দিয়েছেন। তারা বলছে, সরকার রেল বিভাগ বেসরকারিকরণের মতো আরেকটি ভুল করতে যাচ্ছে। রেল বিভাগ বেসরকারি করার ফলে কোম্পানিগুলো যাত্রীদের সঙ্গে প্রতারণা করার সুযোগ পেয়েছে বলে তাদের দাবি।

আন্তর্জাতিক ডেস্ক

Related articles

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।