ভেনিজুয়েলার প্রেসিডেন্ট হুগো শ্যাভেজ ক্যান্সারে আক্রান্ত

ভেনিজুয়েলার প্রেসিডেন্ট হুগো শ্যাভেজ ক্যান্সারে আক্রান্ত

এসবিডি নিউজ24 ডট কম,ডেক্সঃ ভেনিজুয়েলার প্রেসিডেন্ট হুগো শ্যাভেজ রোববার প্রথমবারের মতো প্রকাশ্যে স্বীকার করেছেন যে, তিনি আবার ক্যান্সারে আক্রান্ত হয়েছেন। তিনি বলেন, কিউবায় দ্বিতীয় ম্যালিগন্যান্ট টিউমার অপসারণের পর তাকে নতুন করে রেডিও থেরাপি নিতে হবে। শ্যাভেজ রাষ্ট্রীয় টেলিভিশনে বলেন, আগের টিউমারটি সম্পূর্ণভাবে অপসারণ করা হয়েছিল এবং যা ধারণা করা হয়েছিল তাই সত্য। ওই ক্যান্সারেই পুনরায় দেখা দিয়েছে। এবছরের শেষের দিকে অনুষ্ঠেয় প্রেসিডেন্ট পুনঃনির্বাচনের লড়াইয়ে তাকে কঠোর প্রতিদ্বন্দ্বিতার মুখে পড়তে হবে।

৫৭ বছর বয়সী প্রেসিডেন্টের নিতম্বের নীচের অংশে গত সপ্তাহে হাভানায় অস্ত্রোপচার করা হয়। তার শরীরের ওই অংশ থেকেই গতবছরের জুনে প্রথম টিউমারটি অপসারণ করা হয়। গত ২৪ ফেব্রুয়ারি থেকে চিকিৎসার জন্য কিউবায় রয়েছেন শ্যাভেজ। রোববার তিনি বলেন, নতুন টিউমারটি দৈর্ঘ্যে প্রায় দুই সেন্টিমিটার এবং এটি আগেরটির তুলনায় অনেক ছোট।

তিনি ভেনিজুয়েলায় কবে এসেছেন তা বলা হয়নি। কারাকাসে সরকারি কর্মকর্তারা কখনোই নির্দিষ্ট করে বলেননি প্রেসিডেন্ট কি ধরনের ক্যান্সারে ভুগছেন। অনেকে সন্দেহ করলেও তারা প্রেসিডেন্টের দেহের অন্য অংশে এই রোগের বিস্তারের কথা অস্বীকার করেছেন। শ্যাভেজ ১৯৯৯ সাল থেকে ক্ষমতায় রয়েছেন। গত গ্রীষ্মে প্রথমবারের মতো ঘোষণা করা হয় যে তিনি ক্যান্সারে আক্রান্ত। তিনি আগামী অক্টোবরে অনুষ্ঠেয় প্রেসিডেন্ট নির্বাচনে সম্মিলিত বিরোধীদলীয় প্রার্থী হেনরিক কাপ্রিলের (৩৯) কঠোর চ্যালেঞ্জ মোকাবেলা করছেন। শ্যাভেজের চিকিৎসা বিষয়ক ঝামেলার কারণে তিনি আরও শক্ত প্রার্থী হয়ে উঠতে পারেন।

বিশ্লেষকরা বলছেন, এই খবর ভেনিজুয়েলাতে কেবল সংকটই তৈরি করবে না বরং এতে ল্যাটিন আমেরিকায় এই প্রভাবশালী নেতা সাময়িকভাবে হলেও প্রকাশ্য জীবন থেকে সরে দাঁড়াতে হতে পারে।

আন্তর্জাতিক ডেস্ক

Related articles

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।