১৯ জুন: বিশ্ব বাবা দিবস

১৯ জুন: বিশ্ব বাবা দিবস

নীলিমা ব্যানার্জি,এসবিডি নিউজ24 ডট কমঃ জীবনের শেষ নি:শ্বাস পর্যন্ত একজন বাবা তার অর্জনটুকু প্রিয় সন্তানের জন্য উৎসর্গ করেন। সন্তানদের আগলে রাখেন। তার মমতাকে শ্রদ্ধা জানানোর জন্যই প্রতি বছর পালিত হয় বাবা দিবস। বাবা স্মরণে ‘বিশ্ব বাবা দিবস’ আগামী ১৯ জুন (রোববার)।

বাংলাদেশে বাবা দিবস পালনের ইতিহাস খুব বেশী দিনের না হলেও পৃথিবী জুড়ে তা পালিত হচ্ছে বহুদিন থেকে। ইতিহাস থেকে জানা যায়, বাবা দিবস প্রথম পালিত হয়েছিল আমেরিকার ওয়াশিংটনের স্পেকানে ১৯১০ সালের ১৯ জুন। সোনেরা ডোড ছিলেন এর উদ্যেক্তা। কারণ তার মা ৬ নম্বর সন্তানকে জন্ম দেয়ার সময় মারা যান। কিন্তু তার বাবা উইলিয়াম স্মার্ট আর বিয়ে না করে এই ৬ সন্তানকে নিয়ে বাকী জীবনটা কাটিয়ে দেন। বড় হয়ে সোনেরা ডোড যখন বুঝতে পারলেন তাদের প্রতি বাবার ভালোবাস ও ত্যাগ তখনই বাবাকে শ্রদ্ধা ও ভালোবাসা জানাবার জন্য বাবা দিবস পালনের উদ্যোগ নেন। তার বাবার জন্মদিন ১৯ জুন হওয়াতে এই দিনটি বেছে নিয়েই ১৯১০ সালে প্রথম পালিত হয় বাবা দিবস।


তারপর তা আমেরিকার অন্য শহরগুলোতে ছড়িয়ে পড়ে। পরে ১৯২৪ সালে প্রেসিডেন্ট কেলভিন কোলরিজ এতে সম্মতি দেন। ১৯৬৬ সালে প্রেসিডেন্টি লিনডন জনসন দিবসটি সরকারীভাবে পালনের ঘোষণা দেন এবং সর্বশেষ ১৯৭২ সালে প্রেসিডেন্ট রিচার্ড নি´ জুন মাসের তৃতীয় রোববারকে বাবা দিবসের সাংবধিানিক স্বীকৃতি দেন। আর তখন থেকেই বিশ্ব জুড়ে পালিত হয়ে আসছে বাবা দিবস।


বাবা দিবসে আমাদের কণ্ঠে উচ্চারিত হোক বাবা আমরা তোমাকে ভালোবাসি। যে দায়িত্ব নিয়ে তুমি আমাদের মানুষ করে তুলেছো, আমরা তা ভুলিনি, ভুলবো না কোনদিন। যে সেনাপতি যুদ্ধ পরিচালনা করেন তার চাইতে কোন অংশে কম নন বাবা। আমাদের জীবন যুদ্ধের সেনাপতি তিনিই। তাঁর কাঁধে সমস্ত দায়িত্ব চাপিয়ে আমরা আমাদের দায়িত্বের কথা, ভুলে যাই আমাদের জন্য তার বুকের রক্ত পানি করা অবদানকে। কখনও কখনও উপার্জন ক্ষমতাহীন বৃদ্ধ বাবাকে বোঝা ভাবতে আমাদের হৃদয় এতটুকুও কাঁপে না।

বিভাগীয় প্রধান