মাত্রাতিরিক্ত ক্ষতিকর রাসায়নিক উপাদানসহ কলা জব্দ

মাত্রাতিরিক্ত ক্ষতিকর রাসায়নিক উপাদানসহ কলা জব্দ

নিজস্ব প্রতিনিধি,এসবিডি নিউজ24 ডট কমঃ রাজধানীর কারওয়ান বাজারের ফলের আড়ত থেকে ৮০ হাজার ক্ষতিকারক কেমিক্যালযুক্ত কলা জব্দ করেছেন র‍্যাবের ভ্রাম্যমাণ আদালত। ১ জুন (বুধবার) দুপুরে এই অভিযান পরিচালনা করেন র‌্যাব-২ এর নির্বাহী ম্যাজিস্ট্রেট মোহাম্মদ হেলাল উদ্দিন ও র‌্যাব সদর দফতরের নির্বাহী ম্যাজিস্ট্রেট মোহাম্মদ সারওয়ার আলম।

এক বিজ্ঞপ্তিতে র‍্যাব জানায়, আড়ত ব্যবসায়ীরা মাত্রাতিরিক্তভাবে ক্ষতিকর রাসায়নিক উপাদান ইথোফেন ও অন্যান্য উপাদান দিয়ে দ্রবণ তৈরি করে তাতে কলা চুবিয়ে কিছু সময় রাখে। এরপর রাসায়নিক দ্রব্য দিয়ে এতে স্প্রে করলেই কলাগুলো ২-১ দিনের মধ্যে পুরোপুরি পেকে যায়। অথচ এই সমস্ত রাসায়নিক বোতলের গায়ে ‘ফল পাকানোর কাজে ব্যবহার করা যাবে না’ লেখা রয়েছে। এই অভিযোগে ১০টি কলার আড়ত মালিক ও ব্যবসায়ীকে ১ মাস থেকে সর্বোচ্চ তিন মাস পর্যন্ত বিভিন্ন মেয়াদে কারাদণ্ড দিয়েছেন আদালত। একই সময়ে আমের আড়তে ভ্রাম্যমাণ আদালতের বিশেষজ্ঞ দল পরীক্ষা করে ফরমালিনের উপস্থিতি পায়নি।

পরে কলাগুলোকে মাতুয়াইলের সিটি কর্পোরেশনের ডাম্পিং স্টেশনে ধ্বংস করা হয়। অভিযানে বিএসটিআই এবং ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

নিজস্ব প্রতিনিধি