ঢাকায় ফিরতে শুরু করেছে কর্মজীবী মানুষ

ঢাকায় ফিরতে শুরু করেছে কর্মজীবী মানুষ

পুলক চৌধুরী,এসবিডি নিউজ24 ডট কমঃ পরিবার পরিজনের সঙ্গে ঈদের আনন্দ শেষে ঘরফেরত মানুষের উপচেপড়া ভিড় দেখা গেছে রাজধানীর সদরঘাটে ও রেলস্টশনগুলোতে। ১১ অক্টোবর (শনিবার) সকালে সদরঘাটে যাত্রীদের নিয়ে বেশ কয়টি লঞ্চ ঘাটে ভেড়ে। প্রতিটি লঞ্চেই ছিল যাত্রীদের উপচে পড়া ভিড়। ভোর থেকেই লঞ্চ টার্মিনাল ঢাকামুখী মানুষের ভিড় হওয়ায় সদরঘাট লঞ্চ টার্মিনালের আশেপাশের এলাকায় যানজটের সৃষ্টি হয়। এর ফলে ভোগান্তিতে পড়েন যাত্রীরা।

১২ অক্টোবর (রোববার) থেকে অফিস খোলায় একদিন আগেই জীবিকার তাগিদে ঢাকায় ফিরতে শুরু করেছে কর্মজীবী মানুষ। সেই সঙ্গে কর্মচঞ্চল হয়ে উঠতে শুরু করেছে রাজধানী। দেশের দক্ষিণাঞ্চলের মানুষ বেশির ভাগই নদীপথে যাতায়াত করেন। আর নদীপথে রাজধানীতে প্রবেশের অন্যতম পথ সদরঘাট লঞ্চ টার্মিনাল। টার্মিনালে এখন ঢাকায় ফেরা মানুষের উপচেপড়া ভিড়। দেশের দক্ষিণাঞ্চলের বিভিন্ন জায়গা থেকে যাত্রী নিয়ে আসা প্রতিটি লঞ্চ ছিলো কানায় কানায় পূর্ণ। ঢাকায় ফেরা মানুষের এই ভিড় সম্পর্কে সদরঘাট লঞ্চ টার্মিনাল কর্তৃপক্ষ জানান, কর্মজীবী মানুষের ছুটি শেষ হয়েছে। তাই তারা কর্মস্থলে যোগ দেবার জন্য ঢাকায় ফিরতে শুরু করেছেন। আর সেই জন্যই ঢাকামুখী লঞ্চে ফিরে আসা মানুষের এখন উপচেপড়া ভিড়। অপরদিকে সকাল থেকে রাজধানীর রেলস্টেশনগুলোতেও ছিল ঘরফেরত যাত্রীদের ভিড়। ঈদের ছুটি শেষে রোববার থেকে সপ্তাহের প্রথম কর্মদিবস শুরু হবে, আর তাই যে যেভাবে পারছেন ফিরছেন কর্মক্ষেত্রের এই শহরে।

ঈদের ছুটি শেষে সকালে চট্টগ্রাম, সিলেট, রাজশাহীসহ দেশের বিভিন্ন অঞ্চল থেকে ঢাকায় পৌঁছেন অসংখ্য যাত্রী। তবে, বেশির ভাগ যাত্রীই ট্রেনের শিডিউল বিপর্যয়ের অভিযোগ করেছেন। তারপরও জীবিকার তাগিদে যারা ঢাকায় ফিরেছেন তাদের চোখে মুখে ছিল প্রিয়জনের সঙ্গে ঈদ করার সুখ-স্মৃতি।

নিজস্ব প্রতিনিধি