গুটিয়ে যাচ্ছে র‌্যাব!

গুটিয়ে যাচ্ছে র‌্যাব!

রুপম হালদার,এসবিডি নিউজ24 ডট কমঃ এখন থেকে রাস্তায় টহল, চেকপোস্ট এবং টেন্ডার বাক্স পাহারা দেবে না র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব)। একই সঙ্গে বাহিনীটি জমি-জমা-অর্থ সক্রান্ত বিষয়ে কোনো ধরনের কাজও আর করবে না বলে জানিয়েছেন র‌্যাবের লিগ্যাল ও মিডিয়া উইং শাখার পরিচালক উইং কমান্ডার এটিএম হাবিবুর রহমান। র‌্যাবের উর্ধ্বতন কর্তৃপক্ষের এক বিশেষ বৈঠকে এই সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানা গেছে। ২৬ মে (সোমবার) রাতে র‌্যাবের লিগ্যাল ও মিডিয়া উইং শাখার পরিচালক উইং কমান্ডার এটিএম হাবিবুর রহমান  জানান, র‌্যাব গঠনের সময় বাহিনীর কিছু নির্দিষ্ট কর্মপরিধি নির্ধারণ করা হয়। যেমন- জঙ্গি দমন, অবৈধ অস্ত্র উদ্ধার, মাদক নির্মূলসহ রাষ্ট্রীয় গুরুর্ত্বপূর্ণ বিষয়ে কাজ করা। এখন থেকে এসব বিষয়ে র‌্যাব তৎপরতা আরো বাড়িয়ে দেবে। বাহিনীর কর্মপরিকল্পনার কাজগুলোর পরই যদি সময় থাকে তবে রাষ্ট্রীয় স্বার্থে যে কোনো কাজ করবে।

সম্প্রতি বাহিনীটির বিরুদ্ধে নারায়ণগঞ্জে সাত খুন এবং অর্থ আত্মসাতের অভিযোগের ঘটনার পর বিলুপ্তির দাবি উঠার পর থেকে এমন সিদ্ধান্ত নিয়েছে তারা। আমর্ড পুলিশ ব্যাটালিয়ন বিধিমালা-১৯৭৯ সংশোধিত অনুচ্ছেদের ৬ অনুযায়ী বিশেষায়িত এই বাহিনীকে যে ছয়টি কাজ নির্দিষ্ট করে দেয়া হয়েছে সেগুলো তারা যথাযথ ভাবে পালন করবে।

প্রসঙ্গত, র‌্যাবের নির্দিষ্ট ছয়টি কাজের মধ্যে রয়েছে- অভ্যন্তরীণ নিরাপত্তা নিশ্চিত করা, সশস্ত্র জঙ্গি সন্ত্রাসীদের গ্রেফতার, অবৈধ অস্ত্র গোলাবারুদ বিস্ফোরক উদ্ধার, অন্যান্য আইন শৃঙ্খলা বাহিনীকে সহায়তা করা, গোয়েন্দা তথ্য সংগ্রহ এবং সরকার নির্দেশিত যেকোনো অপরাধের তদন্ত কার্যক্রম পরিচালনা করা।

নিজস্ব প্রতিনিধি