বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় এর আওতাধীন প্রতিষ্ঠানসমুহ ধূমপান মুক্ত ঘোষনা

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় এর আওতাধীন প্রতিষ্ঠানসমুহ ধূমপান মুক্ত ঘোষনা

নিজস্ব প্রতিনিধি,এসবিডি নিউজ24 ডট কমঃ বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় এর আওতাধীন প্রতিষ্ঠানসমুহ ধূমপান মুক্ত ঘোষনা করা হয়। ৫ ডিসেম্বর ২০১৩ (বৃহস্পতিবার) বেলা ১২টায় শাহবাগ বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য এর অফিসকে এক সংক্ষিপ্ত আলোচনা সভায় উপাচার্য অধ্যাপক ডা. প্রাণ গোপাল দত্ত এই ঘোষণা দেন।

ওয়ার্ক ফর এ বেটার বাংলাদেশ ট্রাস্ট এর উদ্যোগে আয়োজিত সংপ্তি সভায় বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় এর উপাচার্য অধ্যাপক ডা. প্রাণ গোপাল দত্তসহ উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের পরিচালক (ইন্সপেকশন) অধ্যাপক আবু সফি আহমেদ আমিন, ডেপুটি রেজিষ্টার সালাহ উদ্দিন সিদ্দিক, ডাবিউবিবি ট্রাস্ট এর পরিচালক গাউস পিয়ারী, প্রকল্প সমন্বয়কারী আমিনুল ইসলাম সুজন, ন্যাশনাল এডভোকেসি অফিসার সৈয়দা অনন্যা রহমান, রাশেদুজ্জামান শামীম এবং মঞ্জুশ্রী মাহারজান । অধ্যাপক ডা. প্রাণ গোপাল দত্ত বলেন, আজ থেকে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় এর আওতাধীন প্রতিষ্ঠানসমুহ ধূমপান মুক্ত ঘোষনা করা হলো। ধূমপান ও তামাকজাত দ্রব্য ব্যবহার নিয়ন্ত্রণ আইন অনুসারে পাবলিক পেসে ধূমপানের দায়ে ৩০০ টাকা জরিমানা ধার্য করা হয়েছে। এই আইন বাস্তবায়ন করা সরকারের একার পক্ষে সম্ভব নয় তাই সরকারের সাথে সকলের সম্মিলিত প্রয়াসের মাধ্যমে ধূমপানমুক্ত কার্যক্রম গতিশীল করতে হবে। এরই অংশ হিসেবে আজ বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় এর আওতাধীন প্রতিষ্ঠানসমুহ ধূমপান মুক্ত ঘোষনা করা হলো। আমি আশাকরি এমনিভাবে সরকারের বিভিন্ন মন্ত্রণালয়, বিভাগ, সরকারি বেসরকারি সকল অফিস ও আদালত ধূমপানমুক্ত ঘোষণা করা হবে।

আলোচকরা আরো বলেন, ধূমপান ও তামাকজাতদ্রব্য ব্যবহার (নিয়ন্ত্রণ) (সংশোধন) আইন, ২০১৩ বাংলাদেশ সরকারের জনস্বাস্থ্যের উন্নয়নে গৃহীত পদপেগুলোর মধ্যে অন্যতম। আইনটি প্রণয়নের অন্যতম উদ্দেশ্য তামাকের প্রত্যক্ষ ও পরোক্ষ জড়তি থেকে জনসাধারণকে রক্ষা করা। এ আইনের সরকারি বেসরকারি সকল প্রতিষ্ঠানে ধূমপানমুক্ত সাইন স্থাপন বাধ্যতামূলক এবং আইন অমান্যে জরিমানার বিধান করা হয়েছে।  আইনের ৮ (১) উপ-ধারায়, প্রত্যেক পাবলিক পেসের মালিক, তত্ত্বাবধায়ক, নিয়ন্ত্রণকারী ব্যক্তি বা ব্যবস্থাপককে এক বা একাধিক স্থানে “সতর্কতামূলক নোটিশ” লাগানোর নির্দেশ প্রদান করা হয়েছে।

নিজস্ব প্রতিনিধি