বিভিন্ন কর্মসূচির মাধ্যমে উদযাপিত হতে যাচ্ছে জাতীয় তামাকমুক্ত দিবস’১৩

বিভিন্ন কর্মসূচির মাধ্যমে উদযাপিত হতে যাচ্ছে জাতীয় তামাকমুক্ত দিবস’১৩

নিজস্ব প্রতিনিধি,এসবিডি নিউজ24 ডট কমঃ ৯ অক্টোবর (বুধবার) সারাদেশে র‌্যালি, আলোচনা সভাসহ বিভিন্ন কর্মসূচির মাধ্যমে উদযাপিত হতে যাচ্ছে জাতীয় তামাকমুক্ত দিবস ২০১৩। এ বছরের দিবসটির প্রতিপাদ্য ‘তামাক নিয়ন্ত্রণ আইন সম্পর্কে জানি এবং আইন মানি’। এ প্রতিপাদ্যকে সামনে রেখে পোস্টার, লিফলেট প্রকাশ ও বিতরণ করা হয়েছে। মানুষকে তামাক নিয়ন্ত্রণ আইন সম্পর্কে জানানো ও আইন পালনে উৎসাহী করে তুলতে এ প্রতিপাদ্য নির্ধারণ করা হয়েছে। আইন সম্পর্কে সচেতনতার পাশাপাশি তামাক নিয়ন্ত্রণ আইনের আলোকে বিধিমালা প্রণয়ন, আইন অনুযায়ী ধূমপানমুক্ত স্থান গড়ে তোলা-ইত্যাদি বিষয়কে তুলে ধরে র‌্যালী, পাবলিক প্লেসে ক্যাম্পেইন, অবস্থান কর্মসূচী, সেমিনার, আলোচনা সভা, সম্মাননা প্রদান ইত্যাদি কার্যক্রমের মাধ্যমে এই দিবস পালিত হচ্ছে।

জাতীয় তামাকমুক্ত দিবসের প্রাক্কালে যারা বিগত দিনে তামাক নিয়ন্ত্রণ কার্যক্রমে সহযোগিতা ও পৃষ্ঠপোষকতা করেছে তাদের সকলকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানান সংগঠনের সমন্বয়কারী সাইফুদ্দিন আহমেদ। তিনি বলেন, ‘জাতীয় তামাকমুক্ত দিবস এর কর্মসূচী দেশে তামাক নিয়ন্ত্রণ কার্যক্রমকে বেগবান করবে। তামাকের ক্ষতিকর বিষয়ের পাশাপাশি তামাক নিয়ন্ত্রণ আইন সম্পর্কে মানুষের মাঝে সচেতনতা বেড়ে উঠবে এবং জনস্বার্থেই তামাক নিয়ন্ত্রণ আইন পালনে উৎসাহী হয়ে উঠবে’। তিনি আরও বলেন, ‘জাতীয় তামাকমুক্ত দিবস এর প্রাক্কালে সারাদেশের ৭০০ বেসরকারি সংগঠনের প্রতিনিধিত্বকারী সংগঠনের পক্ষ তামাক নিয়ন্ত্রণে গুরুত্বপূর্ণ অবদানের জন্য বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. প্রাণ গোপাল দত্তকে “তামাক বিরোধী সম্মাননা ২০১২” প্রদান করা হবে। জাতীয় তামাকমুক্ত দিবস উদযাপন উপলক্ষে আগামীকাল সকাল ১১টায় জাতীয় প্রেসক্লাবে অনুষ্ঠিতব্য এক আয়োজনের মাধ্যমে এ সম্মাননা হস্তান্তর করা হবে’

উল্লেখ্য, ১৯৯৯ সালের ৯ অক্টোবর প্রতিষ্ঠার পরের বছর, ২০০০ সাল থেকেই তামাক বিরোধী সামাজিক আন্দোলন হিসাবে প্রতিষ্ঠিত ‘বাংলাদেশ তামাক বিরোধী জোট’ ব্যাপকভাবে ৯ অক্টোবর পালন করে আসছে। পরবর্তী সময়ে প্রতিবছরই ঢাকাসহ সারাদেশে ৯ অক্টোবর বাংলাদেশ তামাক বিরোধী জোটের প্রতিষ্ঠাবার্ষিকী হিসাবে উদযাপন শুরু হয়। জাতীয়ভাবে আয়োজিত অনুষ্ঠানে তামাক বিরোধী কার্যক্রমে অবদানের জন্য বিভিন্ন ব্যক্তি ও প্রতিষ্ঠানকে সম্মাননা প্রদান করা হয়। এ ধারাবাহিকতায় বাংলাদেশ তামাক বিরোধী জোট ২০১১ সালে ১২ বছর উদযাপন করে। সারাদেশের ছয় শতাধিক সংগঠন এতে অংশ নেয়, তাদের দাবির মুখে ১২ বছর পূর্তি অনুষ্ঠানে ৯ অক্টোবরকে জাতীয় তামাকমুক্ত দিবস হিসাবে ঘোষণা করা হয়।

নিজস্ব প্রতিনিধি