৩০০ আসনের চূড়ান্ত তালিকা গেজেট আকারে প্রকাশ

৩০০ আসনের চূড়ান্ত তালিকা গেজেট আকারে প্রকাশ

সৌরভ চৌধুরী,এসবিডি নিউজ24 ডট কমঃ জাতীয় সংসদের ৫০টি আসনের সীমানায় (কমবেশী) পরিবর্তন করে ৩০০ আসনের চূড়ান্ত তালিকা প্রকাশ করেছে নির্বাচন কমিশন (ইসি)। জাতীয় সংসদের ৩০০ আসনের সীমানার চূড়ান্ত তালিকা ৩ জুলাই (বুধবার) গেজেট আকারে প্রকাশ করেছে নির্বাচন কমিশন। জাতীয় সংসদের আসন সীমানা পুনর্নির্ধারণের লক্ষ্যে গত ৭ ফেব্রুয়ারি ৮৭টি আসনের কমবেশি পরিবর্তন এনে ৩০০ আসনের খসড়া তালিকার গেজেট প্রকাশ করেছিল নির্বাচন কমিশন (ইসি)।

চূড়ান্ত তালিকায় যেসব আসনে পরিবর্তন আনা হয়েছে সে আসনগুলো হলো কুড়িগ্রাম-২ (কুড়িগ্রাম সদর উপজেলা, রাজারহাট উপজেলা ও ফুলবাড়ী উপজেলা), কুড়িগ্রাম-৩ (সাহেবের আলগা ইউনিয়ন ব্যতীত উলীপুর উপজেলা এবং অষ্টমীরচর এবং নয়ারহাট ব্যতীত চিলমারী উপজেলা), কুড়িগ্রাম-৪ (রৌমারী, রাজীবপুর উপজেলা এবং চিলমারী উপজেলার অষ্টমীরচর ও নয়ারহাট ইউনিয়ন, উলিপুর উপজেলার সাহেবের আলগা ইউনিয়ন), বগুড়া-১ (সারিয়াকান্দি এবং সোনাতলা উপজেলা), বগুড়া-২ শিবগঞ্জ উপজেলা। যশোর-৩ (বসুন্দিয়া ইউনিয়ন ব্যতীত যশোর সদর উপজেলা), যশোর-৪ (বাঘারপাড়া এবং অভয়নগর উপজেলা, যশোর সদর উপজেলার বসুন্দিয়া ইউনিয়ন), যশোর-৫ (মনিরামপুর উপজেলা), যশোর-৬ কেশবপুর উপজেলা), খুলনা-১ (বটিয়াঘাটা এবং দাকোপ উপজেলা), খুলনা-৬ (কয়রা এবং পাইকগাছা উপজেলা)। পটুয়াখালী-১ (পটুয়াখালী সদর, মির্জাগঞ্জ এবং দুমকি উপজেলা), পটুয়াখালী-২ (বাউফল উপজেলা), পটুয়াখালী-৩ (দশমিনা এবং গলাচিপা উপজেলা), পিরোজপুর-১ (পিরোজপুর সদর, নাজিরপুর এবং নেছারাবাদ উপজেলা), পিরোজপুর-২ (কাউখালী, ভান্ডারিয়া এবং জিয়ানগর উপজেলা), পিরোজপুর-৩ (মঠবাড়িয়া উপজেলা)। জামালপুর-২ (ইসলামপুর উপজেলা), জামালপুর-৩ (মাদারগঞ্জ এবং মেলান্দহ উপজেলা), ময়মনসিংহ-২ (ফুলপুর এবং তারাকান্দা উপজেলা), ময়মনসিংহ-৩ (গৌরিপুর উপজেলা), ময়মনসিংহ-৪ (ময়মনসিংহ সদর উপজেলা), নেত্রকোনা-২ (নেত্রকোণা সদর এবং বারহাট্টা উপজেলা), নেত্রকোণা-৫ (পূর্বধলা উপজেলা), ঢাকা-১৪ (ঢাকা উত্তর সিটি করপোরেশনের ওয়ার্ড-৭, ৮, ৯, ১০, ১১, ১২ এবং সাভার উপজেলার কাউন্দিয়া ইউনিয়ন, ঢাকা-১৯ (আমিনবাজার, তেতুলঝোড়া, ডাকুর্তা ও কাউন্দিয়া ইউনিয়ন ব্যতীত সাভার উপজেলা), গাজীপুর-২ (গাজীপুর সিটি করপোরেশনের ১৯ থেকে ৩৮নং ওয়ার্ড, ৪৩ থেকে ৫৭নং ওয়ার্ড এবং গাজীপুর ক্যান্টনমেন্ট এলাকা), গাজীপুর-৩ (শ্রীপুর উপজেলা, গাজীপুর সদর উপজেলার মির্জাপুর, ভাওয়ালগড় ও পিরুজালী ইউনিয়ন), নরসিংদী-১ (আমদিয়া, পাঁচদোনা ও মেহেরপাড়া ইউনিয়ন ব্যতীত নরসিংদী সদর উপজেলা), নরসিংদী-২ (পলাশ উপজেলা এবং নরসিংদী সদর উপজেলার আমদিয়া, পাঁচদোনা এবং মেহেরপাড়া ইউনিয়ন), নরসিংদী-৩ (শিবপুর উপজেলা), নরসিংদী-৫ (রায়পুরা উপজেলা), নারায়ণগঞ্জ-৩ (সোনারগাঁও উপজেলা), নারায়ণগঞ্জ-৪ (ফতুল্লা এবং সিদ্ধিরগঞ্জ থানা), নারায়ণগঞ্জ-৫ (নারায়ণগঞ্জ থানা এবং বন্দর থানা)। সুনামগঞ্জ-৪ (সুনামগঞ্জ সদর উপজেলা এবং বিশ্বম্ভরপুর উপজেলা), সুনামগঞ্জ-৫ (ছাতক এবং দোয়ারাবাজার উপজেলা)। ব্রাহ্মণবাড়িয়া-১ (নাসিরনগর উপজেলা), ব্রাহ্মণবাড়িয়া-২ (সরাইল এবং আশুগঞ্জ উপজেলা), ব্রাহ্মণবাড়িয়া-৩ (ব্রাহ্মণবাড়িয়া সদর উপজেলা এবং বিজয়নগর উপজেলা), কুমিল্লা-৬ (কুমিল্লা আদর্শ নগর উপজেলা), কুমিল্লা-৭ (চান্দিনা উপজেলা), কুমিল্লা-৮ (বরুড়া উপজেলা), কুমিল্লা-৮ (লাকসাম এবং মনোহরগঞ্জ উপজেলা), কুমিল্লা-১০ (কুমিল্লা সদর দক্ষিণ উপজেলা এবং নাঙ্গলকোট উপজেলা), চাঁদপুর-১ (কচুয়া উপজেলা), চাঁদপুর-২ মতলব (উত্তর) উপজেলা এবং মতলব (দক্ষিণ) উপজেলা)। চট্টগ্রাম-৫ (হাটহাজারী উপজেলা এবং চট্টগ্রাম সিটি করপোরেশনের ১ এবং ২নং ওয়ার্ড), চট্টগ্রাম-৬ (রাউজান উপজেলা), চট্টগ্রাম-১৪ (চন্দনাইশ উপজেলা এবং সাতকানিয়া উপজেলার কেওচিয়া, কালিয়াইশ, বাজালিয়া, ধর্মপুর, পুরানগড় এবং খাগরিয়া (ইউনিয়ন) এবং চট্টগ্রাম-১৫ লোহাগাড়া উপজেলা এবং কেওচিয়া, কালিয়াইশ, বাজালিয়া, ধর্মপুর, পুরানগড় এবং খাগরিয়া ইউনিয়ন ব্যতীত সাতকানিয়া উপজেলা)।

রাজধানীর শেরেবাংলা নগরের নির্বাচন কমিশন সচিবালয়ের বৈঠক শেষে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী রকিবউদ্দীন আহমেদ সাংবাদিকদের জানান, জাতীয় সংসদের ৩০০ আসনের সীমানার তালিকা চূড়ান্ত করা হয়। আজ এ তালিকা গেজেট আকারে প্রকাশিত হয়। তিনি বলেন, জাতীয় সংসদের আসনসমূহের সীমানা পুনর্নির্ধারণ করার পর আপত্তির কোনো সুযোগ নেই।

ইসি সচিবালয় সূত্রে জানা যায়, জাতীয় সংসদের ৫০টি আসনের সীমানায় পরিবর্তন আনা হলেও প্রকৃতপক্ষে ৫ থেকে ৭টি আসনে অধিকভাবে পরিবর্তন আনা হয়েছে। যেসব জেলার আসনগুলোতে সবচেয়ে বেশি পরিবর্তন আনা হয়েছে সে জেলাগুলো হলো- যশোর, পিরোজপুর, কুড়িগ্রাম, কুমিল্লা এবং নারায়ণগঞ্জ জেলা। বাকি জেলার আসনগুলোতে খুব সামান্যই পরিবর্তন আনা হয়েছে।

উল্লেখ্য, নির্বাচন কমিশন আইন অনুযায়ী সংসদীয় আসনসমূহের সীমানা পুনর্নির্ধারণের লক্ষ্যে সুশীল সমাজ, গণমাধ্যম প্রতিনিধি, এনজিও প্রতিনিধি এবং রাজনৈতিক দলসমূহের সাথে সংলাপের আয়োজন করে। সংলাপ শেষে নির্বাচন কমিশন সংসদের ৩০০ আসনের মধ্যে ৮৭টি আসনের সীমানায় পরিবর্তন এনে তার খসড়া তালিকার গেজেট আকারে প্রকাশ করে। সংসদীয় আসনসমূহের খসড়া তালিকা গেজেট আকারে প্রকাশের পর পুনর্নির্ধারিত সীমানার ওপর আপত্তি, পরামর্শ জানানোর জন্য সময় নির্ধারণ করে দেয় কমিশন। কমিশন পুনর্নির্ধারিত আসনসমূহের ওপর পাওয়া আপত্তি ও পরামর্শের ওপর শুনানি গ্রহণ করে। শুনানি গ্রহণ শেষে কমিশন ৫০টি আসনের সীমানার কমবেশি পরিবর্তন এনে ৩০০ আসনের সীমানার তালিকা চূড়ান্ত করে।

বিশেষ প্রতিনিধি