ডাকসু নির্বাচনঃ হাইকোর্টের রুল জারি

ডাকসু নির্বাচনঃ হাইকোর্টের রুল জারি

নিজস্ব প্রতিনিধি,এসবিডি নিউজ24 ডট কমঃ নির্দিষ্ট সময়ের মধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) নির্বাচন অনুষ্ঠানে পদক্ষেপ গ্রহণে কর্তৃপক্ষের নিষ্ক্রিয়তা কেন বেআইনি হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট। একই সঙ্গে অবিলম্বে নির্বাচন অনুষ্ঠানে পদক্ষেপ গ্রহণের নির্দেশ কেন দেওয়া হবে না, তা-ও রুলে জানতে চাওয়া হয়েছে। ৮ এপ্রিল (রোববার) বিচারপতি মির্জা হোসেইন হায়দার ও বিচারপতি মুহাম্মদ খুরশীদ আলম সরকারের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ বিশ্ববিদ্যালয়ের ২৫ শিক্ষার্থীর করা এক রিট আবেদনের প্রাথমিক শুনানি নিয়ে এই রুল জারি করেন। শিক্ষাসচিব, ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য, প্রক্টর ও কোষাধ্যক্ষকে চার সপ্তাহের মধ্যে রুলের জবাব দিতে বলা হয়েছে।
উল্লেখ্য, গত ১১ মার্চ ডাকসু নির্বাচন অনুষ্ঠানে পদক্ষেপ নিতে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য, প্রক্টর ও কোষাধ্যক্ষকে আইনি নোটিশ (লিগ্যাল নোটিশ) দিয়েছেন বিশ্ববিদ্যালয়ের একদল শিক্ষার্থী। নোটিশে এক সপ্তাহের মধ্যে ডাকসু নির্বাচনের বিষয়ে ব্যবস্থা নিতে অনুরোধ করা হয়। অন্যথায় রিট দায়ের করা হবে বলেও নোটিশে উল্লেখ করা হয়। এরই ধারাবাহিকতায় ২১ মার্চ রিট আবেদনটি করা হয়। ২২ তারিখে রিটের ওপর শুনানি হয়। আদালত আজ আবার শুনানি নিয়ে রুল জারি করেন।
আদালতে রিট আবেদনকারীদের পক্ষে শুনানি করেন আইনজীবী মনিজল মোরসেদ আর রাষ্ট্রপক্ষে অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম।
আদালত থেকে বের হয়ে মনজিল মোরসেদ প্রথম আলো অনলাইনকে বলেন, নির্ধারতি সময়ের মধ্যে ডাকসু নির্বাচন অনুষ্ঠানে নিষ্ক্রিয়তা এবং অবিলম্বে নির্বাচন অনুষ্ঠানে পদক্ষেপ গ্রহণের বিষয়ে আদালত রুল জারি করেছেন।
শুনানিতে মাহবুবে আলম বলেন, ডাকসু নির্বাচন অনুষ্ঠানের বিষয়ে আইন বা কোনো অর্ডিন্যান্স নেই। বিশ্ববিদ্যালয়ের ছাত্র ও উপাচার্যের মধ্যে সমঝোতার ভিত্তিতে এই নির্বাচন হয়ে থাকে। এ বিষয়ে রুল জারি না করে রিট আবেদনটি খারিজ করার আরজি জানান তিনি।
এর বিরোধিতা করে মনজিল মোরসেদ বলেন, বলা হয়েছে আইন নেই, তাই বিষয়টি পরীক্ষা করা দরকার। এ জন্য আদালত রুল জারি করতে পারেন।

নিজস্ব প্রতিনিধি