স্মার্ট ঢাকা গড়ার লক্ষ্যে রাজউকের সভা

স্মার্ট ঢাকা গড়ার লক্ষ্যে রাজউকের সভা

এসবিডি নিউজ24 ডট কম,ডেস্ক: রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের (রাজউক) আয়োজনে ঢাকার ভবিষ্যৎ নগর উন্নয়ন বিষয়ে জাইকা এবং ইঞ্জিনিয়ার ইনস্টিটিউট বাংলাদেশের মধ্যে ত্রিপক্ষীয় সভা হয়েছে। ২৫ মার্চ (সোমবার) রাজউক, জাইকা প্রকল্প দলের আয়োজনে আইইবি’র এক্সিকিউটিভ সভাকক্ষে এ সভা হয়। এ সময় আইইবির প্রতিনিধি, রাজউক এবং জাইকার প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

ঢাকার ভবিষ্যৎ নগর উন্নয়নের ক্ষেত্রে উল্লেখযোগ্য মাইলফলক হিসেবে কাজের সহযোগিতা করবে জাইকা। এ সভায় জাইকার চলমান টেকনিক্যাল সহযোগিতা প্রকল্প ‘বেসরকারি ভবনগুলোর রেজিলিয়েন্সির জন্য ডিজাইন এবং নির্মাণের গুণগত মান বৃদ্ধিকরণ ‘ শীর্ষক প্রকল্পের ভবিষ্যৎ গতিপ্রকৃতি ও অগ্রগতি উপস্থাপন করা হয়।

জাইকার মুখ্য কারিগরি পরামর্শক প্রতিনিধি ডক্টর নারাফু এ প্রকল্পের ওপর বিশেষভাবে গুরুত্বারোপ করে জানান, এ প্রকল্পটি সফলভাবে বাস্তবায়ন করা গেলে নগর পরিকল্পনা ও উন্নয়নের বিকাশের মধ্য দিয়ে ঢাকা বা স্মার্ট ঢাকার মানুষদের জীবন আরও স্বাচ্ছন্দ্যদায়ক ও কার্যকর করে তোলা যাবে। ভবনের রেজিলিয়েন্সি অর্জনের মূল চাবিকাঠি হিসেবে তিনি সমন্বিত লক্ষ্য ও অংশীদারত্বের কথা উল্লেখ করেন এবং আলোচনা ও সচেতনতা বাড়ানোর ওপর বিশেষভাবে আলোকপাত করেন।

সভায় ভবনের ডিজাইন এবং নির্মাণের গুণগতমান বাড়ানোর সাধারণ রূপরেখা, মূল প্রক্রিয়া ও পরিকল্পনার বিষয়বস্তু এবং প্রয়োগের উপায়গুলো নিয়ে আলোকপাত করা হয়।

রাজউকের পরিচালক মো. মোবারক বলেন, ভবন নির্মাণের ক্ষেত্রে ডিজাইন এবং নির্মাণের গুণগতমান বাড়ানোর নির্দেশিকার অগ্রগতি সব অংশীজনদের মাঝে ছড়িয়ে দেয়ার ক্ষেত্রে মতবিনিময় সভাটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে। ফলস্বরূপ, প্রকল্পটি নগরায়ন ও মধ্যম-আয়ের দেশ হওয়ার দিকে বাংলাদেশের যাত্রাকে ত্বরান্বিত করবে।

জানা যায়, প্রকল্পের প্রধান কার্যক্রমগুলোর মধ্যে রয়েছে- স্ট্রাকচারাল ও অগ্নি নিরাপত্তা ডিজাইন পর্যালোচনা, নির্মাণ কাজ ইন্সপেকশন-সুপারভিশন ও সচেতনতা বাড়ানোর বিষয়ক গাইড লাইন প্রস্তুতকরণ এবং প্রশিক্ষণ প্রদান। ভবনের কাঠামোগত দুর্বলতা রোধ এবং অগ্নিদুর্ঘটনা ঝুঁকি প্রশমনে ডিজাইন রিভিউ, নির্মাণ কাজ মনিটরিং ও সুপারভিশন বিষয়ে রাজউক ও সংশ্লিষ্ট অন্যান্য সংস্থার কর্মকর্তাদের প্রশিক্ষণের মাধ্যমে টিওটি তৈরি করা। এর ফলে নগর এলাকায় ভবন সংক্রান্ত দুর্যোগ ঝুঁকি কমে আসবে। রাজউকের বেসরকারি ভবনগুলোর অনুমোদন প্রক্রিয়ায় স্ট্রাকচারাল ও অগ্নিনিরাপত্তা নকশা অন্তর্ভুক্ত করণ ও রাজউকের কর্মচারীর উল্লিখিত নকশাগুলো যাচাই বাছাইয়ে সক্ষমতা বাড়বে। এছাড়াও রাজউকের অনুমোদিত ভবন নির্মাণের গুণগত মান বাড়বে।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন আইইবির সাবেক সভাপতি প্রকৌশলী নুরুল হুদা, সিনিয়র সহ-সভাপতি নুরুজ্জামান, সিনিয়র সহসভাপতি কাজী খাইরুল বাশার, সাধারণ সম্পাদক এ এস এম মঞ্জু, সিভিল ইঞ্জিনিয়ারিং ডিভিশনের সাধারণ সম্পাদক তুহিন আহমেদ, রাজউকের ডিসিকিউআর প্রকল্পের উপ-প্রকল্প পরিচালক প্রকৌশলী মো. মোবারক হোসেন, প্রকল্প ব্যবস্থাপক প্রকৌশলী মো. মেহেদী হাসান খান, প্রকল্প ব্যবস্থাপক প্রকৌশলী জোটন দেবনাথ ও জাইকার মুখ্য কারিগরি পরামর্শক ডক্টর নারাফু।

এসবিডি নিউজ ডেস্ক