জ্যঁ পিয়েরে ল্যাক্রোইক্স ঢাকায় আসছেন

জ্যঁ পিয়েরে ল্যাক্রোইক্স ঢাকায় আসছেন

এসবিডি নিউজ24 ডট কম,ডেস্ক: জাতিসংঘের পিস অপারেশন বিভাগের আন্ডার সেক্রেটারি জেনারেল জ্যঁ পিয়েরে ল্যাক্রোইক্স বাংলাদেশ সফরে আসছেন। সূত্র জানায়, ঢাকায় জাতিসংঘের পিসকিপিং মন্ত্রী পর্যায়ের সম্মেলন বসছে আগামী ২৫ জুন। সেখানে যোগদানের জন্য আমন্ত্রণ জানানো হয়েছে আন্ডার সেক্রেটারি ল্যাক্রোইক্সকে। জাতিসংঘের শান্তিরক্ষী মিশনে দীর্ঘদিন ধরেই বাংলাদেশ বড় ভূমিকা রেখে আসছে। এদিকে, যুক্তরাষ্ট্রভিত্তিক মানবাধিকার সংগঠন হিউম্যান রাইটস ওয়াচ (এইচআরডব্লিউ) এক বিবৃতিতে বলেছে, আন্ডার সেক্রেটারির আসন্ন সফরে বাংলাদেশের নিরাপত্তা বাহিনীর নির্যাতনের বিষয়ে প্রকাশ্যে উদ্বেগ প্রকাশ করা উচিত। পাশাপাশি বাংলাদেশি শান্তিরক্ষীদের বিষয়ে যাচাই-বাছাই বাড়াতে জাতিসংঘের প্রতি আহ্বান জানিয়েছে সংস্থাটি।

সোমবার এইচআরডব্লিউর ওয়েবসাইটে প্রকাশ করা বিবৃতিতে বলা হয়েছে, জাতিসংঘের আন্ডার সেক্রেটারি এমন এক সময়ে বাংলাদেশ সফরে যাচ্ছেন যখন দেশটির নিরাপত্তা বাহিনী রাজনৈতিক বিরোধীদের বিরুদ্ধে দমন-পীড়ন চালাচ্ছে, অধিকার কর্মী ও গুমের শিকার ব্যক্তিদের পরিবারকে টার্গেট করছে, রোহিঙ্গা শরণার্থীদের হয়রানি করছে। বিবৃতিতে বলা হয়, বাংলাদেশকে যদি শান্তিরক্ষী বাহিনীর শীর্ষ অবদানকারী দেশ হিসেবে ভূমিকা অব্যাহত রাখতে চায়, তাহলে তার জাতিসংঘের মানবাধিকার যাচাই নীতি যথাযথভাবে প্রয়োগ করা উচিত এবং এ বিষয়ে ল্যাক্রোইক্সকে জোর দিতে হবে। এজন্য জাতিসংঘের পাশাপাশি সরকারকে নিশ্চিত করতে হবে যে, শান্তিরক্ষায় কর্মরতরা মানবাধিকার আইন লঙ্ঘনের সঙ্গে জড়িত নয়। জাতিসংঘের পিস অপারেশন বিভাগের উচিত শুধু উচ্চ পর্যায়ের কমান্ডারদের নয়, সকল বাংলাদেশি সেনাদের মানবাধিকার ইস্যু যাচাই-বাছাইয়ের জন্য পর্যাপ্ত তথ্য নিশ্চিত করা।

সফরের সময় ল্যাক্রোইক্সকে প্রকাশ্যে একটি বর্ধিত মানবাধিকার স্ক্রিনিংয়ের প্রতিশ্রুতি দেওয়া উচিত, যা বাংলাদেশে নিরাপত্তা বাহিনীর দ্বারা নথিভুক্ত অপব্যবহার, দায়ী ব্যক্তিদের জবাবদিহি করতে সরকারের ব্যর্থতা এবং বিশ্বব্যাপী জাতিসংঘ শান্তিরক্ষার ক্ষেত্রে তারা যে হুমকি সৃষ্টি করে তার সমাধান করে।

এসবিডি নিউজ ডেস্ক