শীর্ষ ধনী ইলন মাস্ক

শীর্ষ ধনী ইলন মাস্ক

এসবিডি নিউজ24 ডট কম,ডেস্ক: বিশ্বের ধনীদের তালিকায় আবারও শীর্ষ স্থান অধিকার করেছেন ইলন মাস্ক। মার্কিন ম্যাগাজিন ফোর্বস প্রকাশিত তালিকার সর্বশেষ সংস্করণে এই তথ্য জানা যায়। মার্কিন গণমাধ্যম সিএনএনের প্রতিবেদন অনুযায়ী, মার্কিন যুক্তরাষ্ট্রের বহুজাতীয় প্রযুক্তিবিষয়ক কোম্পানি অ্যামাজনের মালিক জেফ বেজোসকে পেছনে ফেলে ফের শীর্ষ স্থানে উঠে এসেছেন টেসলা ও স্পেস এক্সের মতো প্রতিষ্ঠানের প্রতিষ্ঠাতা ইলন মাস্ক। তার মোট সম্পদের পরিমাণ এখন ৩০০ বিলিয়ন ডলার (প্রায় ২৫ লাখ ৫০ হাজার কোটি টাকা)। এই তালিকার দ্বিতীয় স্থানে থাকা অ্যামাজনের প্রতিষ্ঠাতা জেফ বেজোসের চেয়েও ১০০ বিলিয়ন ডলার বেশি।

এছাড়াও ইলন মাস্ক এখন কালজয়ী বিনিয়োগকারী ও বার্কশায়ার হ্যাথাওয়ের সিইও ওয়ারেন বাফেটের চেয়ে দ্বিগুণেরও বেশি সম্পদের মালিক।

মাইক্রোসফটের দুই সাবেক সিইও বিল গেটস (১৩৬ বিলিয়ন) ও স্টিভ বলমারের (১০০ বিলিয়ন) সমন্বিত সম্পদের চেয়েও ইলন মাস্কের সম্পদ বেশি। একই কথা বলা যায় গুগলের সহ-প্রতিষ্ঠাতা ল্যারি পেজ (১২০ বিলিয়ন) ও সের্গেই ব্রিনের (১১৫ বিলিয়ন) ক্ষেত্রেও।

শীর্ষ ধনী তালিকায় প্রথম ১০ জনের মধ্যে একজন হচ্ছেন ভারতীয় ব্যবসায়ী মুকেশ আম্বানি। তার পরেই একাদশ স্থানে রয়েছে আরেক ভারতীয় গৌতম আদানি।

সিএনএন’র প্রতিবেদনে আরও বলা হয়, এ বছর দুনিয়ার বিলিয়নেয়ারদের ৩৬তম তালিকা ঘোষণা করল ফোর্বস। এতে জায়গা পেয়েছেন ২,৬৬৮ জন বিলিয়নেয়ার। গত বারের থেকে ৮৭ কম। কোভিড, যুদ্ধ, অর্থনীতির খারাপ অবস্থার কারণে কমেছে ধনকুবেরের সংখ্যা। তবে এও দেখতে হবে, ১০০০ ধনকুবের গত বছরের থেকে এবার আরও ধনী হয়েছেন।

এবারের তালিকায় প্রথম বার স্থান পেয়েছেন ২৩৬ জন ধনকুবের। তালিকার ৭৩৫ জনই আমেরিকার বাসিন্দা। তাঁদের মিলিত সম্পদ ৪৭ হাজার কোটি ডলার। উল্লেখযোগ্যভাবে রাশিয়া আর চীনে বিলিয়নেয়ারের সংখ্যা কমেছে। তালিকায় গত বছরের তুলনায় এবার রাশিয়ার ধনকুবেরের সংখ্যা ৩৪ কমেছে। চীনে ৮৭ কমেছে। বিশেষজ্ঞরা মনে করছেন, ইউক্রেনের যুদ্ধের কারণেই রাশিয়ার এই হাল।

অর্থনীতি ডেস্ক