ক্রিকেটকে বিদায় জানালেন অজন্তা

ক্রিকেটকে বিদায় জানালেন অজন্তা

এসবিডি নিউজ24 ডট কম,ডেস্ক: ৩৪ বছর বয়সী অজন্তা মেন্ডিস এবার ক্রিকেটকে বিদায় জানিয়ে দিলেন। তার আবির্ভাবটা ছিল আলো ঝলমল। ‘ক্যারাম বল’ দিয়ে মাত করেছিলেন ক্রিকেট বিশ্বকে। রহস্যময় স্পিনার হিসেবে পরিচয় মেলে তার। যদিও শুরুর মতো সমান দাপুটে ভাবে ক্যারিয়ারটা টেনে নিতে পারেনি। জাতীয় দলে জায়গা হারিয়েছেন অনেক দিন। সব ধরনের ক্রিকেট থেকেই অবসরের ঘোষণা দিয়েছেন মেন্ডিস। ২০১৫ সালের ২৬ ডিসেম্বর নিউজিল্যান্ডের বিপক্ষে ক্রাইস্টচার্চে সর্বশেষ আন্তর্জাতিক ম্যাচ খেলেছেন তিনি।


২০০৮ সালে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক মেন্ডিসের। জাতীয় দলের জার্সিতে তার সেরা পারফরম্যান্স সে বছরই এশিয়া কাপের ফাইনালে। ১৩ রান খরচ করে তুলে নেন ৬ উইকেট। ওয়ানডের পর একই বছর টেস্ট অভিষেক হয়েছিল ভারতের বিপক্ষে। তিন টেস্টে ভারতীয় ব্যাটসম্যানদের নাকানিচুবানি খাইয়েছিলেন তিনি। ৩ টেস্টে তার দখলে ছিল ২৩ উইকেট। ক্রিকেটের তিন ফরম্যাটেই ৬ উইকেট নেওয়ার বিরল কীর্তি রয়েছেন মেন্ডিসের। নিজের সেরা সময়ে ওয়ান ডে ক্রিকেটে দ্রুততম ৫০ উইকেট নিয়েছিলেন মেন্ডিস। টি-টোয়েন্টিতে তার একটি রেকর্ড তো এখনো অক্ষত। টি টোয়েন্টিতে একমাত্র বোলার হিসেবে দু-বার এক ইনিংসে ছয় উইকেট নেওয়ার বিরল কৃতিত্ব তার।


তবে আবির্ভাবের সময়ে যতটা সাড়া ফেলেছিলেন, সেই ফর্ম ধরে রাখতে পারেননি পরবর্তীকালে। ২০০৯ এবং ২০১২ সালে টি টোয়েন্টি বিশ্বকাপে শ্রীলঙ্কান ক্রিকেটর বোলিংয়ে মুখ ছিলেন তিনি। তবে তারপর থেকেই পারফরম্যান্সের গ্রাফটা ছিল নিম্নমুখী। বলা হয়ে থাকে ব্যাটসম্যানরা তাকে অনেকটাই পড়ে ফেলতে সক্ষম হয়েছিল। দেশের হয়ে ১৯ টেস্টে ৭০ উইকেট, ৮৭টি ওয়ানডেতে ১৫২ উইকেট এবং ৩৯টি টোয়েন্টিতে ৬৬ উইকেট মেন্ডিসের। সাম্প্রতিক সময়ে শ্রীলঙ্কার ঘরোয়া ক্রিকেটে প্রিমিয়ার লিগের টায়ার-বিতে পুলিশ স্পোর্টস ক্লাবের ক্যাপ্টেন ছিলেন মেন্ডিস। তবে অবাক করা হলো- দলের বোলার নয়, ব্যাটসম্যান কোটায় খেলছিলেন মেন্ডিস।

ক্রীড়া প্রতিবেদক