জাইকার ২৯৭ কোটি টাকা অর্থায়ন

জাইকার ২৯৭ কোটি টাকা অর্থায়ন

নিজস্ব প্রতিনিধি, এসবিডিনি্উজ24 ডট কম: তৈরি পোশাক শিল্পের কারখানা ভবনের সংস্কার, পুনঃগঠন, পুনঃনির্মাণ ও অগ্নি নিরাপত্তা রোধে বাংলাদেশ ব্যাংকের মাধ্যমে প্রায় ৩শ’ কোটি টাকা অর্থায়ন করবে জাপানের সহযোগী সংস্থা জাইকা। এ তহবিল থেকে দেশের ৩৪টি ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের মাধ্যমে ৬ শতাংশ সুদে স্বল্প ও দীর্ঘমেয়াদে সর্বোচ্চ ৩৫ কোটি টাকা ঋণ পাবেন পোশাক কারখানার মালিকরা। এ ঋণ দিতে জাপানের উন্নয়ন সহযোগী সংস্থা জাইকার অর্থায়নে ২৯৭ কোটি টাকার (৪১৪ কোটি জাপানিজ ইয়েন) পুনঃঅর্থায়ন তহবিল গঠন করেছে বাংলাদেশ ব্যাংক।


ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলোকে মাত্র ২ শতাংশ ঋণ নিয়ে গ্রাহক পর্যায়ে বিতরণ করতে হবে। ঋণ বিতরণের জন্য ১৩ ফেব্রুয়ারি (সোমবার) ২৫টি ব্যাংক ও ৯টি আর্থিক প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তি স্বাক্ষর করেছে বাংলাদেশ ব্যাংক।কেন্দ্রীয় ব্যাংকের জাহাঙ্গীর আলম কনফারেন্স হলে এ চুক্তি সাক্ষর হয়। এতে বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির, ডেপুটি গভর্নর এস কে সুর চৌধুরী, জাইকার কান্ট্রি ডিরেক্টর তাকাতোশি নিশিকাতা এবং ৩৪টি ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের প্রধান নির্বাহীরা উপস্থিত ছিলেন।


প্রকল্পের তহবিলের মোট আকার ৪২৪ কোটি জাপানি ইয়েন। আর ঋণ তহবিলের পরিমাণ ৪১২ কোটি ৯০ লাখ জাপানি ইয়েন। বাংলাদেশি মুদ্রায় যা প্রায় ২৯৭ কোটি টাকা। বিজিএমইএ, বিকেএমইএ, বিজিএপিএমইএ‘র সদস্য এমন তৈরি পোশাক খাতের ভবন মালিক অথবা কারখানার মালিকেরা এ ঋণ সুবিধা পাবেন।

নিজস্ব প্রতিনিধি