শ্রীলঙ্কার নতুন ইতিহাস

শ্রীলঙ্কার নতুন ইতিহাস

ক্রীড়া প্রতিবেদক, এসবিডি নিউজ24 ডট কম: শ্রীলঙ্কার বাঁহাতি স্পিনার রঙ্গনা হেরাথের বোলিয়ের তোপে হোয়াইটওয়াশের লজ্জায় পরতে হলো টেস্টের বিশ্ব চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়াকে।একই সাথে হারাতে হলো টেস্ট র‌্যাংকিংয়ের শীর্ষস্থানটাও।


প্রথম বারের মতো অস্ট্রেলিয়াকে ৩-০ তে হোয়াইওয়াশ করে মরালি-ওয়ার্ন সিরিজ জিতে ইতিহাস গড়লো স্বাগতিক শ্রীলঙ্কা।


তিন ম্যাচ সিরিজে ৩-০তে-ই হারার অভিজ্ঞতা অস্ট্রেলিয়ার জন্য মাত্র তৃতীয়বার। অস্ট্রেলিয়া ২ ম্যাচ সিরিজে ২-০ ব্যবধানে হেরেছে ৪বার। আর দু’বার হেরেছে ৪-০ ব্যবধানে ৪ ম্যাচ সিরিজে। অস্ট্রেলিয়ার তাদের ইতিহাসে যে নয়বার ধবল-ধোলাই হয়েছে, ৫ বার-ই হয়েছে এশিয়ায়। এর মধ্যে ৪টি ধবল​ধোলাই-ই হয়েছে গত ৫ বছরে।


প্রথম ২ ম্যাচের মতো সিরিজের তৃতীয় ম্যাচেও সেই রঙ্গনা হেরাথকে নিয়েই ভুগতে হয়েছে অস্ট্রেলিয়াকে। ২ ইনিংস মিলিয়ে ১৩টি উইকেট নিয়ে সফরকারীদের নাজেহাল করে দিয়েছেন বাঁহাতি এই স্পিনার। দ্বিতীয় ইনিংসে ৩২৪ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে অস্ট্রেলিয়ার ইনিংস গুটিয়ে গেছে ১৬০ রানে। প্রথম ইনিংসে ৬ উইকেটের পর দ্বিতীয় ইনিংসে হেরাথ নিয়েছেন ৭টি উইকেট।


শুরুটা অবশ্যই ভালোই হয়েছিল অস্ট্রেলিয়ার। উদ্বোধনী জুটিতে আসে ৭৭ রান। এরপর ১ উইকেটে ১০০ রান থেকে ১৬০ রানেই থেমে যায় অস্ট্রেলিয়ার ইনিংস। সর্বোচ্চ ৬৮ রানের ইনিংস এসেছে ওয়ার্নারের ব্যাট থেকে। ২ উইকেট নেয়া অফ স্পিনার দিলরুয়ান পেরেরা শন মার্শকে (২৩) আউট করলেন। তারপর একই ওভারে অস্ট্রেলিয়ান অধিনায়ক স্টিভেন স্মিথ (৮) ও অ্যাডাম ভোজেসকে (১০) আউট করেন। পেরেরা তুলে নেন সর্বোচ্চ ৬৮ রান করা ডেভিড ওয়ার্নারকে। ১১৪ রানে ৪ উইকেট হারিয়ে ধুকতে থাকা অস্ট্রেলিয়াকে চরম ধাক্কা দিয়েছেন হেরাথই।


এর ফলে খুব স্বাভাবিক ভাবে ম্যাচের সেরা হয়েছেন হেরাথ। সাথে এই সিরিজের সেরা খেলোয়াড়ও নির্বাচিত হন তিনি।

ক্রীড়া প্রতিবেদক