২৩৪টি পৌরসভায় নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে

২৩৪টি পৌরসভায় নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে

বিশেষ প্রতিনিধি,এসবিডি নিউজ24 ডট কমঃ পৌর নির্বাচন সুষ্ঠুভাবে সম্পন্নের জন্য কর্মকর্তাদের সঠিকভাবে দায়িত্ব পালনের আহ্বান জানিয়ে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী রকিবউদ্দীন আহমদ বলেছেন, নির্বাচন কমিশন কোনো পক্ষপাতিত্ব বরদাশত করবে না। কোনো অনিয়মের চেষ্টা করলে কঠোর ব্যবস্থা নেয়া হবে।

২৯ ডিসেম্বর (মঙ্গলবার) নির্বাচন কমিশন সচিবালয়ে সংবাদ সম্মেলনে তিনি এ কথা জানান। কাজী রকিবউদ্দীন আহমদ বলেন, অনিয়মের অভিযোগ ওঠায় ইতোমধ্যে বেশ কয়েকজন কর্মকর্তার বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হয়েছে।

ভোটারদের নির্ভয় দিয়ে সিইসি বলেন, ভোটারদের নিরাপত্তা নিশ্চিতে আমরা সব ধরনের প্রস্তুতি নিয়েছি। প্রতিটি পৌরসভায় বিজিবির পাশাপাশি র‌্যাব, এপিবিএন ও আনসার সদস্য মোতায়েন থাকবে। এছাড়া ঝুঁকিপূর্ণ কেন্দ্রে নিরাপত্তা জোরদার করা হয়েছে। প্রয়োজনের চেয়েও বেশি নিরাপত্তা ব্যবস্থা নেয়া হয়েছে। তিনি বলেন, নির্বাচন কমিশন বিশ্বাস করে উৎসবমুখর পরিবেশে সবার অংশগ্রহণে পৌরসভা নির্বাচন সুষ্ঠুভাবে অনুষ্ঠিত হবে।

অপরদিকে, পৌরসভা নির্বাচনে নিরাপত্তা নিয়ে উদ্বেগের কোনো কারণ নেই বলে মন্তব্য করেছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। মঙ্গলবার সচিবালয়ে আসন্ন বিশ্ব ইজতেমার নিরাপত্তা পরিস্থিতি নিয়ে অনুষ্ঠিত সভা শেষে সাংবাদিকদের তিনি এ কথা জানান। মন্ত্রী বলেন, ‘সুষ্ঠুভাবে নির্বাচন অনুষ্ঠানের সব প্রস্তুতি নেয়া হয়েছে। নিরাপত্তা নিয়ে উদ্বিগ্ন হওয়ার কারণ নেই। আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী নির্বাচন কমিশনের অধীনে রয়েছে। যখন-যেখানে আইনশৃঙ্খলা বাহিনীর প্রয়োজন পড়বে নির্বাচন কমিশনের সেখাবে তাদের কাজে লাগাবে।

আসন্ন বিশ্ব ইজতেমার নিরাপত্তার বিষয়ে তিনি বলেন, ‘অন্য বছরের তুলনায় এবারের গোয়েন্দা নজরদারি বেশি থাকবে। পুরো ইজতেমা ময়দান সিসি ক্যামেরার আওতায় থাকবে। ১৪টি ওয়াচ-টাওয়ারের মাধ্যমে নিরাপত্তা ব্যবস্থা পর্যবেক্ষণ করা হবে।’

আলোচনা সভায় আরও উপস্থিত ছিলেন- স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মোজাম্মেল হক, পুলিশ প্রধান, বিভাগীয় কমিশনার, স্থানীয় সংসদ সদস্য এবং অন্যান্য আইনশৃঙ্খলা বাহিনীর শীর্ষ কর্মকর্তারা।

প্রসঙ্গত, ৩০ ডিসেম্বর (বুধবার) দেশের ২৩৪টি পৌরসভায় নির্বাচন অনুষ্ঠিত হবে। এতে আওয়ামী লীগ, বিএনপি ও জাতীয় পার্টিসহ ২০টি দল অংশ নিচ্ছে।

বিশেষ প্রতিনিধি