কমনওয়েলথের মহাসচিবের সাথে প্রধানমন্ত্রীর সাক্ষাৎ

কমনওয়েলথের মহাসচিবের সাথে প্রধানমন্ত্রীর সাক্ষাৎ

নিজস্ব প্রতিনিধি,এসবিডি নিউজ24 ডট কমঃ কমনওয়েলথের মহাসচিব কমলেশ শর্মা প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে ১২ সেপ্টেম্বর (শনিবার) বিকেলে তার কার্যালয়ে সাক্ষাৎ করেছেন।

আগামী ২২-২৭ নভেম্বর মাল্টায় অনুষ্ঠেয় কমনওয়েলথভুক্ত দেশগুলোর সরকারপ্রধানদের বৈঠকের বিস্তারিত তুলে ধরার পাশাপাশি কমনওয়েলথ ও বাংলাদেশের মধ্যকার সহযোগিতা নিয়ে প্রধানমন্ত্রীর সঙ্গে আলোচনা করেন তিনি। আলোচনায় প্রধানমন্ত্রী কমনওয়েলথের মহাসচিবকে বলেন, ‘শীর্ষ সম্মেলনে বাংলাদেশ দেখতে চায় উন্নয়নশীল ও ছোট দ্বীপ রাষ্ট্রগুলো তাদের অধিকার অর্জনে বক্তব্য রাখতে পারে।’ বিশেষ করে বাণিজ্য, বাজার প্রবেশিধিকার, বিনিয়োগ, দারিদ্র বিমোচন, স্থীতিশীল উন্নয়ন, নারীর ক্ষমতায়ন, জলবায়ু সংকট মোকাবিলা এবং ব্লু ইকোনমি সব বিভিন্ন বিষয় উঠে আসা প্রয়োজন।

তিন দিনের সফরে শক্রবার রাতে ঢাকা এসেছেন সংস্থাটির মহাসচিব কমলেশ শর্মা। তিনি শীর্ষ সম্মেলনে অংশগ্রহণে প্রধানমন্ত্রীকে আনুষ্ঠানিক আমন্ত্রণও জানান। ভারতীয় কূটনীতিক কমলেশ শর্মা ২০০৮ সালের ১ এপ্রিল থেকে কমনওয়েলথ মহাসচিব হিসেবে দায়িত্ব পালন করছেন।

এর আগে তিনি ভারতের পররাষ্ট্র দফতরে ১৯৬৫ থেকে ২০০১ পর্যন্ত বিভিন্ন গুরুত্বপূর্ণ দায়িত্বে ছিলেন। ২০০২ থেকে ২০০৪ পর্যন্ত তিনি পূর্ব তিমুরে জাতিসংঘ মহাসচিবের বিশেষ সহকারী হিসেবে দায়িত্ব পালন করেন।

নিজস্ব প্রতিনিধি