দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে নিউজিল্যান্ডের জয়

দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে নিউজিল্যান্ডের জয়

ক্রীড়া প্রতিবেদক,এসবিডি নিউজ24 ডট কমঃ মার্টিন গাপটিলের দুর্দান্ত শতকে ৮ উইকেটের বড় ব্যবধানে দক্ষিণ আফ্রিকাকে পরাজিত করেছে নিউজিল্যান্ড। এই জয়ের ফলে ৩ ম্যাচের সিরিজে ১-১ সমতায় ফিরেছে অতিথিরা। জয়ের জন্য ২০৫ রানের লক্ষ্যে তাড়া করতে নামে নিউজিল্যান্ডের দুই উদ্বোধনী ব্যাটসম্যান মার্টিন গাপটিল ও টম লাথাম। শুরু থেকেই দারুন ব্যাট করতে থাকে তারা। ২৮.৩ ওভারে ১২৬ রান তোলার পর লাথাম আউট হন।

ইমরান তাহিরের বলে আউট হওয়ার আগে লাথামের ব্যাট থেকে আসে ৬৪ রান। ৮১ বলে খেলা তার ইনিংসে ছিল ৮টি চার। পরে দলীয় ১৪০ রানে উইলিয়ামসনকে হারায় সফরকারীরা। এরপর গাপটিলের সঙ্গী হয়ে মাঠে নামেন ওয়ার্কার। এই দুজন ঠাণ্ডা মাথায় খেলে দলকে জয়ের বন্দরে পৌঁছে দেয়। এর মধ্যে গাপটিল তুলে নেন তার শতক। ১৩৪ বল খেলে ৯ চার ও ৩ ছক্কায় ১০৩ রানে অপরাজিত থাকেন তিনি।
এর আগে পোচেস্ট্রুমে অনুষ্ঠিত এই খেলায় টসে জিতে দক্ষিণ আফ্রিকা প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নেয়। দলীয় ২০ রানে দুই উদ্বোধনী ব্যাটসম্যানকে হারিয়ে চাপে পড়ে তারা। পরে চাপ সামাল দেয়ার চেষ্টা করেন রোসৌ ও ভিলিয়ার্স। দ্বিতীয় উইকেট জুঁটিতে ৪৮ রান যোগ করার পর রোসৌ আউট হলে আবারো চাপে পড়ে স্বাগতিকরা। সেই চাপ থেকে আর ঘুরে দাঁড়াতে পারেনি তারা। শেষ পর্যন্ত ২০৪ রানে শেষ হয় প্রোটিয়াদের ইনিংস। দলের পক্ষে সর্বোচ্চ ৭০ রান এসেছে মিডলঅর্ডার ব্যাটসম্যান ফারহান বেহারডিনের ব্যাট থেকে। এছাড়া রোসৌ ৩৯ ও ভিলিয়ার্সের ৩১ রান উল্লেখযোগ্য। নিউজিল্যান্ডের পক্ষে ব্রেসওয়েল তিনটি ও মিলানে দুটি উইকেট নেন।
আজকের ম্যাচে নিউজিল্যান্ড জয়লাভ করায় সিরিজে সমতা বিরাজ করছে। তৃতীয় ওয়ানডেটি দুই দলের জন্য ফাইনাল ম্যাচে পরিণত হয়েছে। শেষ ম্যাচে যে দল জিতবে তারাই জিতে নিবে ওয়ানডে সিরিজ।

ক্রীড়া প্রতিবেদক