মোহাম্মদপুরে ৫০ লাখ টাকার ভেজাল ওষুধ জব্দ

মোহাম্মদপুরে ৫০ লাখ টাকার ভেজাল ওষুধ জব্দ

নিজস্ব প্রতিনিধি,এসবিডি নিউজ24 ডট কমঃ রাজধানীর মোহাম্মদপুর এলাকার একটি কোম্পানি থেকে ৫০ লাখ টাকা মূল্যের ভেজাল ও মানহীন ওষুধ জব্দ এবং ওই কোম্পানীর মালিক শহীদ পারভেজকে (৪০) দুই লাখ টাকা জরিমানা করেছে র‌্যাবের ভ্রাম্যমান আদালত। মোহাম্মদপুরের বছিলা গার্ডেন সিটির ইগো ফার্মা লিমিটেডে ২০ মে (বুধবার) দুপুরে এ অভিযান চালায় র‌্যাব।

মারুফ হাসান বলেন, “অভিযানে দেখা যায় ওই কোম্পানির কারখানায় কোন ফার্মাসিষ্ট, ক্যামিষ্ট ও ল্যাব নেই। অত্যন্ত নোংরা পরিবেশে কয়েকজন শ্রমিক ওষুধ তৈরি ও প্যাকেট জাত করছে। কোম্পানিতে মান নিয়ন্ত্রনের দক্ষ কর্মকর্তা না থাকায় ওই ওষুধ সেবনে রোগ নিরাময়ের বদলে নানা রকম পার্শ্ব প্রতিক্রিয়ায় আক্রান্ত ও মুমূর্ষ রোগীর মৃত্যুঝুঁকিও হতে পারে। ফলে একদিকে রোগীরা আর্থিক ক্ষতিগ্রস্থ হওয়ার সঙ্গে সঙ্গে শারীরিকভাবে রোগাক্রান্ত হচ্ছেন।” তিনি আরো বলেন, “চার বছর আগে শহীদ কোম্পানিটি গড়ে তোলেন। বৈধ লাইসেন্স থাকলেও প্রয়োজনীয় জনবল ছাড়াই কোম্পানিটি অদক্ষ লোক নিয়ে মানহীন-ভেজাল আয়ূর্বেদীয় ওষুধ প্রস্তুত ও বাজারজাত করছে।” এসব অপরাধের জন্য নির্বাহী ম্যাজিস্ট্রেট ১৯৪০ সালের ড্রাগ অ্যাক্ট এর ১৮ ধারার অপরাধে ২৭ ধারা মোতাবেক প্রতিষ্ঠানের মালিককে দুই লাখ টাকা জরিমানা এবং জরিমানা অনাদায়ে তিন মাসের কারাদন্ড প্রদান করেন।

অভিযানে কারখানা ও গোডাউন থেকে প্রায় ৫০ লাখ টাকা মূল্যের ভেজাল-মানহীন ঔষুধ জব্দ ও ধ্বংস করা হয়েছে বলেও জানান র‌্যাব-২ এর অপারেশন অফিসার। র‌্যাব-২ এর অপারেশন অফিসার এএসপি মারুফ হাসান বলেন, “র‌্যাব-২ এর উপ-পরিচালক লে. কমান্ডার সাজ্জাদ রায়হানের নেতৃত্বে¡ অভিযানটি পরিচালিত হয় এবং র‌্যাবের নির্বাহী ম্যাজিস্ট্রেট মোহাম্মদ আনিসুর রহমান ভ্রাম্যমান আদালত পরিচালনা করে শহীদ পারভেজকে জরিমানা করেন।” এসময় অভিযানে ওষুধ প্রশাসন অধিদপ্তরের ড্রাগ সুপার মো. মুহিদ ইসলামও উপস্থিত ছিলেন।

নিজস্ব প্রতিনিধি