ঢাবির ৪৬তম সমাবর্তন অনুষ্ঠানঃ প্রধান বক্তা বিশ্ব বাণিজ্য সংস্থার মহাপরিচালক পাসকেল লামি

ঢাবির ৪৬তম সমাবর্তন অনুষ্ঠানঃ প্রধান বক্তা বিশ্ব বাণিজ্য সংস্থার মহাপরিচালক পাসকেল লামি

সুজন মাহমুদ,এসবিডি নিউজ24 ডট কমঃ ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ৪৬তম সমাবর্তন অনুষ্ঠানে বিশ্ব বাণিজ্য সংস্থার মহাপরিচালক পাসকেল লামিকে প্রধান বক্তা করার সিদ্ধান্ত নিয়েছে কর্তৃপক্ষ। এছাড়া সমাবর্তন অনুষ্ঠান সুষ্ঠুভাবে সম্পন্ন করার লক্ষ্যে একটি নির্বাহী কমিটি, একটি ব্যবস্থাপনা কমিটি এবং ২৩টি উপকমিটি গঠন করা হয়েছে। বৃহস্পতিবার নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে এক প্রস্তুতি সভায় এসব সিদ্ধান্ত নেয়া হয়। বিশ্ববিদ্যালয়ের উপাচার্য আ আ ম স আরেফিন সিদ্দিকের সভাপতিত্বে প্রস্তুতি সভায় বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ, সিনেট-সিন্ডিকেট সদস্য, অনুষদসমূহের ডিন, হলের প্রভোস্ট, বিভাগীয় চেয়ারম্যান, ইনস্টিটিউটের পরিচালক, শিক্ষক সমিতির প্রতিনিধি এবং অফিস প্রধানরা উপস্থিত ছিলেন।

উপকমিটিগুলোর মধ্যে রয়েছে : অতিথি অভ্যর্থনা উপকমিটি, সমন্বয় ও মনিটরিং উপকমিটি, ফিন্যান্স, বাজেট ও স্পন্সর উপকমিটি, স্যুভেনির, ব্যাগ, আমন্ত্রণপত্র মুদ্রণ ও ডকুমেন্টেশন উপকমিটি, ফর্মুলা, সাইটেশন ও মঞ্চ ঘোষণা উপকমিটি, মঞ্চসজ্জা উপকমিটি, আসন ব্যবস্থাপনা উপকমিটি, প্রচার উপকমিটি, গ্র্যাজুয়েট ও পদক প্রাপ্তদের অভ্যর্থনা উপকমিটি, কস্টিউম তৈরি ও সংগ্রহ উপকমিটি, গিফট তৈরি উপকমিটি, সার্টিফিকেট ও কাসকেট তৈরি এবং বিতরণ উপকমিটি, পদক ও সনদপত্র তৈরি উপকমিটি, কস্টিউম বিতরণ ও ফেরত গ্রহণ উপকমিটি, গিফট প্রদান উপকমিটি, শৃঙ্খলা ও নিরাপত্তা উপকমিটি, গ্র্যাজুয়েট ও পদকপ্রাপ্তদের রেজিস্ট্রেশন সংক্রান্ত উপকমিটি, দাফতরিক কার্যাবলী ব্যবস্থাপনা উপকমিটি পরিবহন ব্যবস্থাপনা উপকমিটি, চিকিৎসাসেবা উপকমিটি, চ্যান্সেলরের শোভাযাত্রায় অংশগ্রহণকারীদের তালিকা তৈরি এবং তাদের আমন্ত্রণপত্র বিতরণ উপকমিটি, আপ্যায়ন ব্যবস্থাপনা উপকমিটি এবং কারিগরী সহায়তা উপকমিটি।

২০০৯ সালের ১২ ডিসেম্বর ঢাবির ৪৫তম সমাবর্তন অনুষ্ঠিত হওয়ার পর থেকে এ পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের যেসব ডিগ্রির ফল প্রকাশিত হয়েছে, সেসব গ্র্যাজুয়েট আগামী ৩১ মার্চ অনুষ্ঠেয় ৪৬তম সমাবর্তনে অংশগ্রহণ করতে পারবেন।

নিজস্ব প্রতিনিধি

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।