কল্যাণপুর ‘ক’ খালের দু’পাশের অবৈধ স্থাপনা উচ্ছেদের জন্য নৌ-পরিবহন মন্ত্রীর নির্দেশ

কল্যাণপুর ‘ক’ খালের দু’পাশের অবৈধ স্থাপনা উচ্ছেদের জন্য নৌ-পরিবহন মন্ত্রীর নির্দেশ

নিজস্ব প্রতিনিধি,এসবিডি নিউজ24 ডট কমঃ নৌ-পরিবহন মন্ত্রী শাজাহান খান রাজধানীর শ্যামলীস্থ পঙ্গু হাসপাতালের  নিকটস্থ কল্যাণপুর ‘ক’ খালের দু’পাশের অবৈধ স্থাপনা আগামী এক সপ্তাহের মধ্যে উচ্ছেদের জন্য সংশ্লিষ্টদের নির্দেশ দিয়েছেন। মন্ত্রী ২৬ এপ্রিল (শনিবার) কল্যাণপুর ‘ক’ খাল পরিদর্শনকালে এ নির্দেশ দেন। তিনি বলেন, গত আওয়ামী লীগ সরকারের সময়ে রাজধানীর বিভিন্ন খাল উদ্ধার করে সেগুলো খনন করে দু’পাশে ওয়াকওয়ে নির্মাণ করা হয়েছিল। যার ফলে রাজধানীর জলাবদ্ধতা এবং পরিবেশ দূষণ অনেকটা কমে এসেছিল। মনিটরিং  এবং আর্থিক সমস্যার কারণে এসব   কাজে কিছুটা শিথিলতা এসেছে।
শাজাহান খান বলেন, রাজধানীর খাল খনন, পাড় বাঁধাই এবং খালগুলোকে ব্যবহার উপযোগী করে গড়ে তোলার লক্ষ্যে নেদারল্যান্ডস এর সাথে ঢাকা ওয়াসার একটি চুক্তিপত্র স্বাক্ষর  হয়েছে। তিনি আশা করে বলেন, চুক্তি অনুযায়ী কাজ সম্পন্ন হলে জলাবদ্ধতা এবং পরিবেশ দূষণ সমস্যা আর থাকবেনা। মন্ত্রী বলেন, ঢাকা ওয়াসার ৪৬টি খালের মধ্যে সরকার ২৩টির অস্তিত্ব খুঁজে পেয়েছে। এর মধ্যে ১৩টি খালের অবৈধ স্থাপনা উচ্ছেদ, সংস্কার এবং ওয়াকওয়ে নির্মাণের পদক্ষেপ নেয়া হয়েছে। ইতোমধ্যে রামচন্দ্রপুর খাল এবং কল্যাণপুর‘ক’ খাল উদ্ধার, খনন ও সংস্কার করা হয়েছে। এছাড়া শুভাড্যা খাল উন্নয়নের বরাদ্দ পাওয়া গেছে । শীঘ্রই এর কাজ শুরু হবে।
এসময় অন্যান্যের মধ্যে নৌপরিবহন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. আলাউদ্দিন, যুগ্ম সচিব মো. সোহরাব হোসেন শেখ, ঢাকা ওয়াসা ও সিটি কর্পোরেশনের কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

নিজস্ব প্রতিনিধি