হাসপাতালে ও ক্লিনিকে রোগীদের কাছ থেকে ইউজার ফি নেয়া অবৈধ ঘোষণা করেছেন হাইকোর্ট

হাসপাতালে ও ক্লিনিকে রোগীদের কাছ থেকে ইউজার ফি নেয়া অবৈধ ঘোষণা করেছেন হাইকোর্ট

বিশেষ প্রতিনিধি,এসবিডি নিউজ24 ডট কমঃ সরকারি হাসপাতালে ও ক্লিনিকে রোগীদের কাছ থেকে চিকিত্সাসেবা বাবদ ফি (ইউজার ফি) নেওয়া অবৈধ ঘোষণা করেছেন হাইকোর্ট। আজ রোববার বিচারপতি এ এইচ এম শামসুদ্দিন চৌধুরী ও বিচারপতি জাহাঙ্গীর হোসেনের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এক রিটের চূড়ান্ত শুনানির পর এ রায় দেন।

জানা গেছে, সরকারি হাসপাতালে রোগীদের কাছ থেকে ইউজার ফিস আদায়ের লক্ষ্যে ২০০৯ সালের ২ মার্চ পরিপত্র জারি করা হয়। একই বছরের ৯ সেপ্টেম্বর ওই ফিয়ের হার বাড়ানোর সিদ্ধান্ত হয়। এ নিয়ে একটি রিট করা হয়। প্রাথমিক শুনানির পর আদালত ২০১০ সালের ২ ডিসেম্বর রুল জারি করে স্থগিতাদেশ দেন। পরে রোগীদের কাছ থেকে ইউজার ফি আদায় বেআইনি ঘোষণা চেয়ে সম্পূরক আবেদন করা হয়। শুনানি নিয়ে আদালত এ বিষয়ে রুল জারি করেন। রুলে সোসাইটি অব রেডিওলজিস্ট অ্যান্ড ইমেজিং এবং সোসাইটি অব প্যাথলজিস্ট পক্ষভুক্ত হয়। আর রুলের ওপর চূড়ান্ত শুনানির পর রায় দেয়া হয় আজ।
আদালতে রিটের পক্ষে আইনজীবী মনজিল মোরসেদ এবং দুটি সংগঠনের পক্ষে জ্যেষ্ঠ আইনজীবী আবদুল বাসেত মজুমদার শুনানি করেন। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল এ বি এম আলতাফ হোসেন। পরে মনজিল মোরসেদ বলেন, সরকারি হাসপাতালে ও ক্লিনিকে রোগীদের কাছ থেকে ইউজার ফি নেয়া অবৈধ ঘোষণা করে রায় দিয়েছেন আদালত। ফলে গরিব রোগীদের চিকিত্সা পাওয়া সহজলভ্য হবে ও তাঁদের বিড়ম্বনা দূর হবে।

বিশেষ প্রতিনিধি

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।