দেশে হিন্দুদের বিয়ে সম্পর্কিত কোনো পূর্ণাঙ্গ আইন নেইঃ আইনমন্ত্রী

দেশে হিন্দুদের বিয়ে সম্পর্কিত কোনো পূর্ণাঙ্গ আইন নেইঃ আইনমন্ত্রী

ওহিদুল ইসলাম,এসবিডি নিউজ24 ডট কমঃ আইনমন্ত্রী ব্যারিস্টার শফিক আহমেদ জানিয়েছেন, নিবন্ধনের বাধ্যবাধকতা রেখে খুব শিগগিরই হিন্দু বিবাহ নিবন্ধন আইন করা হবে। ৭ এপ্রিল রাজধানীর ইস্কাটনে ‘হিন্দু নাগরিক অধিকার শীর্ষক’ এক মতবিনিময় সভায় তিনি এ কথা বলেন। দেশে হিন্দুদের বিয়ে সম্পর্কিত কোনো পূর্ণাঙ্গ আইন নেই-এ কথা জানিয়ে মন্ত্রী বলেন, তবে বিভিন্ন সময় হওয়া আইনগুলোতে বিয়ে ইস্যুতে কিছু বিধি-বিধান থাকলেও সেগুলো প্রায় ১০০ বছর আগের। তাই সংসদের আগামী অধিবেশনেই এ সংক্রান্ত বিল উত্থাপন করা হবে। হিন্দু বিবাহ নিবন্ধন আইন পাসের পর এ বিষয়ে আর কোনো সমস্যা থাকবে না বলেও জানান আইনমন্ত্রী। ব্যারিস্টার শফিক আরও বলেন, তবে হিন্দু নারীদের বিবাহ-বিচ্ছেদ, পুনঃবিবাহ আর সম্পত্তির উত্তরাধিকারের বিষয়ে আইন করার ক্ষেত্রে অনেক হিন্দু নেতার আপত্তি থাকায় এ বিষয়ে আরও আলোচনার দরকার।
আইনমন্ত্রী বলেন, হিন্দু নেতাদের আপত্তির কারণেই এগুলোর আইনি কাঠামো দেওয়া কঠিন। আর কারও ধর্মীয় অনুভূতিতে আঘাত দেয়াও সরকারের কাজ নয়।

বিয়ের সময় বাধ্যতামূলক নিবন্ধন ও কোনো সমস্যা হলে বিবাহ বিচ্ছেদের বিধান রেখে সম্প্রতি জাতীয় ও জেলা পর্যায়ের ৫০টি বেসরকারি নারী ও মানবাধিকার সংগঠন হিন্দু বিবাহ আইনের খসড়া তৈরি করেছে। দেশের বিভিন্ন জেলার ৩ হাজার ১১০ জন হিন্দু নারী ও তাদের পরিবারের ওপর চালানো জরিপের ভিত্তিতে এ আইনের খসড়া করা হয়েছে। নিবন্ধন আর বিচ্ছেদ ছাড়াও বাবা ও স্বামীর সম্পত্তিতে নারীর অধিকার প্রতিষ্ঠা সংক্রান্ত বিধানও এতে রাখা হয়েছে।

নিজস্ব প্রতিনিধি