জ্বালানি ব্যবস্থায় সরকারী সাবসিডি স্থানান্তরের দাবী

জ্বালানি ব্যবস্থায় সরকারী সাবসিডি স্থানান্তরের দাবী

নিজস্ব প্রতিনিধি,এসবিডি নিউজ24 ডট কমঃ জীবাশ্ম জ্বালানি দ্বারা চালিত শক্তি প্রকল্পগুলোতে (এনার্জি সিস্টেম) দেয়া বিপুল সরকারী ভর্তুকি প্রত্যাহার করে তা স্থানীয় জনগণ নিয়ন্ত্রিত নবায়নযোগ্য জ্বালানি উৎপাদন ব্যবস্থায় প্রদান করতে হবে। কারণ তা যেমন পরিবেশ সুরক্ষা করে তেমনি দেশের ভবিষ্যত জ্বালানি স্বয়ংসম্পূর্ণতায় অবদান রাখবে। ১৬ অক্টোবর ঢাকায় ইক্যুইটিবিডি’র নেতৃত্বে ১৩টি অধিকারভিত্তিক সংগঠন কর্তৃক ঢাকায় জাতীয় প্রেস ক্লাবের সামনে আয়োজিত মানববন্ধনে বক্তারা এ দাবি করেন।

উক্ত র‌্যালি ও মানববন্ধন আয়োজন করা হয় বিশ্বব্যাপী চলমান ‘রিক্লেইম পাওয়ার’ শীর্ষক একটি বৈশ্বিক কর্মসূচি সপ্তাহের অংশ হিসেবে। ইক্যুইটিবিডি’র মোস্তফা কামাল আকন্দের সঞ্চালনায় মানববন্ধনে বক্তব্য রাখেন জাতীয় শ্রমিক জোটের ড. মেজবাহ উদ্দিন আহমেদ, বাংলাদেশ কৃষক ফেডারেশনের বদরুল আলম এবং ইক্যুইটিবিডি’র রেজাউল করিম চৌধুরী। সহ-আয়োজক সংগঠনগুলো হচ্ছে অনলাইন নলেজ সোসাইটি, উন্নয়ন ধারা ট্রাস্ট, এলআরসি, এসো ফাউন্ডেশন, কমিউনিটি ডেভেলপমেন্ট পার্টনারশিপ, ক্লিন, নবধারা বাংলাদেশ, বাংলাদেশ আদিবাসী সমিতি, বাংলাদেশ কিষাণী সভা, বাংলাদেশ কৃষক ফেডারেশন, বাংলাদেশ ভ’মিহীন সমিতি, জাতীয় শ্রমিক জোট, বিএএফএলএফ এবং ভয়েস। মোস্তফা কামাল আকন্দ গ্রুপের পক্ষে লিখিত বক্তব্য পাঠ করেন যেখানে সুস্পষ্ট চারটি দাবি উল্লেখ করা হয়: (১) নোংরা জ্বালানির (কার্বন উদগীরণকারী) যে প্রকল্পগুলো রয়েছে তা অবিলম্বে বন্ধ বা বাতিল করতে হবে; (২) নোংরা জ্বালানি ব্যবহারকারী শক্তি প্রকল্পে সরকারী ভর্তুকি বা জনগণের প্রাপ্য সম্পদ ব্যয় বন্ধ করতে হবে। আমেরিকার শেভরন কোম্পানির কর পরিশোধ করে বাংলাদেশ সরকার, যা মূলত জনগণের অর্থ। (৩) বিশ্বের অভিজাত ও ধনী করপোরেশনগুলোর জ্বালানির অতি ব্যবহার (ভোগ) বন্ধ করতে হবে। (৪) সরকারকে জীবাশ্ম জ্বালানি হতে ভর্তুকি প্রত্যাহার করে তা জনগণ-নিয়ন্ত্রিত নবায়নযোগ্য জ্বালানি ব্যবস্থায় স্থানান্তর করতে হবে।

জাতীয় শ্রমিক জোটের ড. মেজবাহ উদ্দিন আহমেদ তার বক্তৃতায় বলেন, বিদ্যুৎ উৎপাদনের জন্য সরকার দিনে দিনে বিদেশী করপোশেনগুলোর উপর আরো বেশি নির্ভরশীল হয়ে পড়ছে। তারা যে হারে কার্বন উদগীরন করে তা পৃথিবীর অস্তিত্বের জন্যই হুমকি স্বরূপ। বাংলাদেশ কৃষক ফেডারেশনের বদরুল আলম বলেন, আমাদের এমন ভাবার কোনও কারণ নেই যে জীবাশ্ম জ্বালানি চালিত শক্তি প্রকল্প ছাড়া আমাদের সামনে বিকল্প নেই। পৃথিবীতে নবায়নযোগ্য জ্বালানির অনেক সফল প্রকল্প রয়েছে। ইক্যুইটিবিডির প্রধান সঞ্চালক রেজাউল করিম চৌধুরী তার বক্তব্যে বলেন, সরকার মূলত একটি নব্য অভিজাত শ্রেণীকে উৎসাহিত করছে তাদের পরিচালিত জীবাশ্ম জ্বালানি পরিচালিত শক্তি প্রকল্পে ব্যাপক ভর্তুকি প্রদানের মাধ্যমে। কিন্তু আমাদের দেশেও গ্রামে ইতিমধ্যে সৌরশক্তি ও অন্যান্য নবায়নযোগ্য জ্বালানি প্রকল্পের সফল উদাহরণ রয়েছে। সরকারকে কার্বন উদগীরণকারী শক্তি প্রকল্পের বদলে এইসব নবায়নযোগ্য জ্বালানি প্রকল্পে ভর্তুকি প্রদান করতে হবে।

নিজস্ব প্রতিনিধি